মাত্র পাওয়া :
ক্ষমা চাওয়া না, তবে যেভাবে বিদেশে নেওয়ার প্রস্তুতি চলছে খালেদার মৃ’ত্যুশয্যায় হঠাৎ একি প্রশ্ন করে বসলেন খালেদা, এর জবাব কি কারো কাছে আছে? কোরআনের হাফেজদের জন্য খাবার ফ্রি করে দিল হোটেল মালিক বাবা মা ছিলেন চেয়ারম্যান, এবার মেয়েও হলেন চেয়ারম্যান শান্তির ধর্ম ইসলাম গ্রহণের আনন্দে কেঁদে ফেললেন ফরাসি তরুণী ভারত থেকে ভিক্ষা করতে বাংলাদেশে এসে আটক সীতারাম কখনো নারী কখনো পুরুষ বাংলাদেশি বিউটি ব্লগার সাদের আজব জীবন সৌদিতে নারী গৃহকর্মী পাঠানোর পর কেউ আর খোঁজ নেয় না মালয়েশিয়াসহ বিভিন্ন দেশের কারাগারে বন্দী ২০ হাজার প্রবাসী বাংলাদেশি কুয়েতে সাবেক এমপি ও পাপলুসহ ৫ ভিআইপির ৭ বছরের সা’জা

বেশি লাভের আশায় অবাধে বিক্রি হচ্ছে গরুর নামে ঘোড়ার মাংস

বিশেষ প্রতিনিধি
  • আপডেট সময় রবিবার, ২১ নভেম্বর, ২০২১
  • ৬২ বার পড়া হয়েছে

ব্রাজিলের দক্ষিণাঞ্চলের শহর রিও গ্রান্দে ঘোড়ার মাংসকে গরুর বলে বিক্রির অভিযোগে গ্রে’ফতার করা হয়েছে ৬ জনকে। পুলি’শের দাবী, একটি সংঘবদ্ধ চক্র দীর্ঘদিন ধরে এ প্রতারণা করে আসছিল। ঘোড়ার মাংসের পাশাপাশি গ্রেফতারকৃতদের থেকে পঁচা শূকরের মাংস ও টার্কির মাংস উদ্ধার করেছে স্থানীয় পুলি’শ।

খবর সিএনএনের। গতকাল বৃহস্পতিবার (১৮ নভেম্বর) ব্রাজিলের রিও গ্রান্দে দে সুল রাজ্যের কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানায়, গ্রে’ফতারকৃতরা একটি ঘোড়াচোর চক্রের সদস্য। তারা গরুর মাংসের নামে প্রতি সপ্তাহে অন্তত ৮০০ কেজি ঘোড়ার মাংস স্থানীয় বিভিন্ন রেস্টুরেন্টে বিক্রি করত।

তদন্তে জানা গেছে যে, ওই এলাকার ৬০ শতাংশ রেস্টুরেন্টেই স্টেক ও বার্গার তৈরিতে ওই চক্রের বিক্রিত ঘোড়ার মাংস ব্যবহার করা হয়েছে। রাজ্য কর্তৃপক্ষ জানিয়েছে, গত সেপ্টেম্বর মাসে স্থানীয় কৃষি কর্মকর্তারা প্রশ্ন তুললে এ নিয়ে তদন্তে শুরু হয়। পরে ক্যাজিয়াস দে সুল অঞ্চলের খাবারের ফরেনসিক পরীক্ষা করে এ জা’লিয়াতি ধরা পড়ে।

পরে পুলি’শের অভিযানে গ্রে’ফতার করা হয় ঘোড়াচোর চক্রের ৬ জনকে। তাদেরকে রি’মান্ডে নেয়া হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। সূত্র : সিএনএনগৃহ পালিত গাধার গোশত খাওয়া হা’রাম। তবে বন্য গাধার গোশত খাওয়া হালাল। ঘোড়ার গোশত খাওয়া হালাল। জাবের (রাঃ) বলেন, খায়বারের যু’দ্ধে রাসূল (ছাঃ) গাধার গোশত খেতে নিষে’ধ করেছেন

এবং ঘোড়ার গোশত খাওয়ার অনুমতি দিয়েছেন (বুখারী হা/৫৫২০; মিশকাত হা/৪১০৭)। আসমা (রাঃ) বলেন, আমরা রাসূল (ছাঃ)-এর যুগে ঘোড়া যবহ করেছি এবং গোশত খেয়েছি (বুখারী হা/৫৫১৯)। খাওয়া না খাওয়া রুচির ব্যাপার। কিন্তু শরী‘আতের হুকুম অনুযায়ী ঘোড়ার গোশত খাওয়া হালাল (তুহফাতুল আহওয়াযী ৫/৪১১; সুবুলুস সালাম ৬/২৪৮; ফাৎহুল বারী ১৫/৪৬৭)। উল্লেখ্য, ঘোড়ার গোশত খাওয়া নিষেধ মর্মে আবুদাঊদে যে হাদীছ বর্ণিত হয়েছে তা যঈফ (যঈফ আবুদাঊদ হা/৩৭৯০; নাসাঈ হা/৪৩৩২)।

বন্ধুকে সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও যা পড়ে দেখতে পারেন
kidarkar
Copyright © 2021 All rights reserved www.mediamorol.com