১২ ডিসেম্বর পরীক্ষামূলক ফাইভ-জি চালু

বিশেষ প্রতিনিধি
  • আপডেট সময় রবিবার, ১৪ নভেম্বর, ২০২১
  • ১৯ বার পড়া হয়েছে

দেশে আগামী ১২ ডিসেম্বর পরীক্ষামূলকভাবে উচ্চগতির ইন্টারনেটসেবা ফাইভ-জি চালু হচ্ছে। সরকারি মোবাইল অপারেটর টেলিটক এ সেবা চালু করতে যাচ্ছে। এ জন্য প্রয়োজনীয় প্রস্তুতিও নেওয়া হয়েছে বলে জানিয়েছেন টেলিটকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. সাহাব উদ্দিন।

শনিবার টেলিযোগাযোগ খাতের সাংবাদিকদের সংগঠন টেলিকম রিপোর্টার্স নেটওয়ার্ক বাংলাদেশের (টিআরএনবি) সদস্যদের জন্য আয়োজিত ‘৫-জি প্রযুক্তি ও টেলিটকের প্রস্তুতি’ শীর্ষক এক কর্মশালায় তিনি এ তথ্য জানান।

সাহাব উদ্দিন বলেন, প্রাথমিকভাবে গ্রাহকদের জন্য ২০২২ সালের মধ্যে ঢাকার ২০০টি জায়গায় ফাইভ-জি চালু করা হবে। পরবর্তী সময়ে পর্যায়ক্রমে ঢাকাসহ অন্যান্য স্থানে ফাইভ-জি সেবা বিস্তৃত করা হবে।

এ লক্ষ্যে গ্রামাঞ্চলে টেলিটকের নেটওয়ার্ক সম্প্রসারণে একটি প্রকল্পও হাতে নেওয়া হয়েছে বলে জানান তিনি।গত ১৪ সেপ্টেম্বর টেলিটকের ফাইভ-জি সেবার তরঙ্গ (স্পেক্ট্রাম) বরাদ্দ পাওয়ার তথ্য গণমাধ্যমে জানানো হয়।

প্রতিষ্ঠানটি তরঙ্গ বরাদ্দ পেতে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসিতে আবেদন করলে ২৫৪তম কমিশন বৈঠকে টেলিটকের অনুকূলে ৩ দশমিক ৫ গিগাহার্জ ব্যান্ডে (৩৩৪০-৩৪০০ মেগাহার্জ) ৬০ মেগাহার্জ তরঙ্গ শর্ত সাপেক্ষে বরাদ্দ দেওয়া হয়।

বন্ধুকে সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও যা পড়ে দেখতে পারেন
kidarkar
Copyright © 2021 All rights reserved www.mediamorol.com