চু’রি করেছে ফেসবুক! ক্ষ’তিপূরণ দাবি

বিশেষ প্রতিনিধি
  • আপডেট সময় বুধবার, ১০ নভেম্বর, ২০২১
  • ২২ বার পড়া হয়েছে

২০১৪ সালে ‘ফটো’ নামে একটি অ্যাপ ব্যবহারকারীদের মাঝে ব্যাপক জনপ্রিয়তা লাভ করেছিলো। ওই সময় ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জুকারবার্গ অ্যাপটি ডাউনলোড করে একটি সেলফি তুলেন। পাশাপাশি অন্যান্য নির্বাহীরাও অ্যাপটি ব্যবহার করেন।

পরবর্তীতে ওই অ্যাপের আইডিয়াটি চুরি করে ইনস্টাগ্রাম প্রয়োগ করে ফেসবুক। যা ‘ফটো’ অ্যাপটিকে বাজার থেকে ছিটকে ফেলে দেয়। এমন অভিযোগে একটি মামলা দায়ের করেছেন ‘ফটো’ অ্যাপের নির্মাতারা। খবর নিউইয়র্ক টাইমসের।

ফটো অ্যাপ এর অভিযোগ, ইনস্টাগ্রামের জন্য তাদের থেকে একটি ফিচার হুবহু কপি করেছে ফেসবুক। সামাজিক যোগাযোগমাধ্যমের জায়ান্ট এই প্রতিষ্ঠানের বিরুদ্ধে বিশ্বাসভঙ্গের অভিযোগও তুলেছে ফটো অ্যাপটি।

অল্পদিনের মধ্যেই দারুণ জনপ্রিয় হয়ে উঠে ইনস্টাগ্রাম। ছবি, ভিডিও, রিলস পোস্টের পাশাপাশি ফেসবুকের অন্তর্ভুক্ত এই অ্যাপটি অনেকেই ছবি এডিট করার ক্ষেত্রেও ব্যবহার করে থাকেন। অর্থাৎ, অ

নেক ফটো এডিটিং অ্যাপকে রীতিমতো চাপে ফেলে দিতে পারে এর দুর্দান্ত সব ফিল্টার।‘ফটো’ নামের অ্যাপটির দাবি, তাদের ফিচার নকল করে আরও অত্যাধুনিক হতে চাইছে ইনস্টাগ্রাম। যা স্বাস্থ্যকর প্রতিযোগিতার পরিপন্থী।

আরও দাবি, তাদের অ্যাপের মাধ্যমে পয়েন্ট অ্যান্ড শুট ব্রাস্টে একসঙ্গে পাঁচটি ফ্রেম একবারে তৈরি করা যায়। যা ‘গিফ’ ভিডিওর মতো শেয়ার করতে পারেন ইউজাররা। সেই ফিচারটিই ইনস্টাগ্রামেও খুঁজে পাওয়া গিয়েছে।

এই ডিজিটাল প্ল্যাটফর্মের বুমেরাং ফিচারটি অনেকটা এরকমই। এই ফিচারটি যে ফেসবুকের নিজস্ব নয়, তা নিয়ে কোনো সন্দেহ নেই। এই চুরির অভিযোগ নিয়ে এখনও পর্যন্ত কোনো প্রতিক্রিয়া দেয়নি ফেসবুকের প্যারেন্ট প্রতিষ্ঠান মেটা।

উল্লেখ্য, ২০১৪ সালে আত্মপ্রকাশ করেছিল ফটো অ্যাপ। তবে প্রতিযোগিতার বাজারে তা বেশিদিন টিকে থাকতে পারেনি। ২০১৭ সালে বন্ধ হয়ে যায় অ্যাপটি। তথ্যসূত্র :যমুনা টিভি

বন্ধুকে সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও যা পড়ে দেখতে পারেন
kidarkar
Copyright © 2021 All rights reserved www.mediamorol.com