কে হচ্ছেন ভারতীয় দলের নতুন অধিনায়ক!

বিশেষ প্রতিনিধি
  • আপডেট সময় রবিবার, ৭ নভেম্বর, ২০২১
  • ৩৩ বার পড়া হয়েছে

ভিরাট কোহলির পর কে হচ্ছেন ভারতীয় দলের নতুন অধিনায়ক! রোহিত শর্মা না কি কেএল রাহুল? এমন প্রশ্ন ঘুরেফিরেই আসছে এখন ক্রিকেট পাড়ায়। নতুন কোচের দায়িত্ব পাওয়া রাহুল দ্রাবিড়ও জানিয়ে দিয়েছেন অধিনায়ক হিসেবে রোহিত শর্মা কিংবা লোকেশ রাহুলই তার পছন্দ।

এক্ষেত্রে পরিসংখ্যানের দিক থেকে বেশ এগিয়ে থাকলেও রোহিতের অভিজ্ঞতাই বেশি প্রাধান্য পাচ্ছে কোচ দ্রাবিড়ের কাছে।টি-টোয়েন্টি ফরম্যাট থেকে ভিরাট কোহলি অধিনায়কত্ব ছাড়ার ঘোষণার পর ভারতের নেতৃত্বে কে আসবেন-

এ নিয়ে দীর্ঘদিন ধরেই ক্রিকেট পাড়ায় চলছে নানা বিশ্লেষণ। আগে থেকেই গুঞ্জন ছিল ভিরাটের স্থলাভিষিক্ত হতে যাচ্ছেন অভিজ্ঞ রোহিত শর্মা।অবশ্য ভারতের নেতৃত্ব দেয়া নতুন কিছু না রোহিতের জন্য।

এর আগেও তার নেতৃত্বেই ১৯টি ম্যাচে ১৫টি জয় পেয়েছে ভারত। অবশ্য অধিনায়ক হওয়ার দৌড়ে রোহিতের সাথে নতুন করে কেএল রাহুলের নাম যোগ করেছেন দলের নতুন কোচ রাহুল দ্রাবিড়।

আইপিএলে মুম্বাই ইন্ডিয়ান্সকে সবচাইতে বেশিবার শিরোপা জিতিয়েছেন রোহিত শর্মা। এখনো পর্যন্ত আইপিএলে ১২৯ টি ম্যাচে মুম্বাইকে নেতৃত্ব দিয়েছেন তিনি, জিতেছেন ৭৫ টি ম্যাচ। সাথে রয়েছে ৫টি আইপিএল শিরোপা।

আন্তর্জাতিক টি-২০ তেও ভারতের নেতৃত্ব দিয়েছেন ১৯টি ম্যাচে, জয় পেয়েছেন ১৫টি।অন্যদিকে, আইপিএলে পাঞ্জাব কিংসকে ২৭টি ম্যাচে নেতৃত্ব দিয়েছেন কেএল রাহুল। এর মধ্যে জয় ১১ টিতে, আর হেরেছেন ১৪ ম্যাচ।

এসব পরিসংখ্যান থেকে বলায় যায় যে, ভারতের অধিনায়ক হওয়ার দৌড়ে অনেকটাই এগিয়ে আছেন রোহিত শর্মা।ভারতের নবনিযুক্ত কোচ রাহুল দ্রাবিড় বলেন, অভিজ্ঞতার জন্য অবশ্যই আমার প্রথম পছন্দ রোহিত শর্মা,

এরপর কেএল রাহুল। ব্যস্ত ক্রিকেট ক্যালেন্ডার বিবেচনায় নিয়েই আমি ক্রিকেটারদের কাজের চাপ ভাগ করে দিতে চাই। ক্রিকেটাররা যাতে যথেষ্ট বিশ্রাম পায় বা চাপ মুক্ত থেকে পারফর্ম করতে পারে সে বিষয়ে নজর দেবো।

এদিকে পরিসংখ্যান ও অভিজ্ঞতার দিক থেকে রোহিতের ধারে কাছেও নেই লোকেশ রাহুল। অধিনায়ক হিসেবে আইপিএলেও বেশ সফল মারকুটে এ ব্যটসম্যান। বর্তমানে রোহিতকে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের সবচাইতে সফল অধিনায়ক বললেও ভুল হবে না।

কেননা অধিনায়ক হিসেবে আইপিএলে সাফল্যের শীর্ষে রয়েছেন এ ওপেনার হিটম্যান। এমনকি এক্ষেত্রে তিনি পেছনে ফেলেছেন ভারতের সফলতম অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকেও।

বন্ধুকে সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও যা পড়ে দেখতে পারেন
kidarkar
Copyright © 2021 All rights reserved www.mediamorol.com