মালয়েশিয়ায় প্রবেশে ক’রো’না বিমা ফি আর লাগবে না প্রবাসীদের

বিশেষ প্রতিনিধি
  • আপডেট সময় রবিবার, ৭ নভেম্বর, ২০২১
  • ২৯ বার পড়া হয়েছে

মালয়েশিয়ায় প্রবেশ করতে প্রবাসীদের ক’রো’না বিমা ফি আর লাগবে না বলে জানিয়েছে দেশটির প্র’তির’ক্ষা মন্ত্রণালয়। শুক্রবার (৬ নভেম্বর) এক নোটিশে এ তথ্য জা’নিয়েছে মন্ত্রণালয়। এর আগে মালয়েশিয়ায় প্রবেশ

করতে ক’রো’না বি’মার ফি বাবদ ২৬শ রিংগিত দিতে হতো। আগামী ১৫ নভেম্বর থেকে সাত দিনের হো’টে’ল ভা’ড়া বাবদ ১ হাজার ৫০ রিংগিত, ক’রো’না’র পি’সিআ’র টে’স্টে’র জন্য পাঁচশ রিং’গিত এবং বিমান ভাড়া

মিটিয়েই দেশটিতে প্রবেশ করতে পারবেন প্রবাসীরা। এর আগে, গত ২৮ অক্টোবর মালয়েশিয়া ইমি’গ্রে’শন বিভাগের ফেসবুক পেজে দেওয়া এক বিজ্ঞ’প্তিতে জানানো হয়েছিল, ১ নভেম্বর থেকে ইমি’গ্রেশ’নের পূর্বানু’মতি বা মাই ট্রাভেল পাস (এমটিপি) ছাড়াই মালয়েশিয়ায় প্রবেশ করতে পারবেন অ’ভিবাসী’রা। এতে বলা হয়েছিল, এক্ষেত্রে যাদের ভিসার মেয়াদ আছে তারা কিছু শর্ত’ মেনে অনুমতি ছাড়াই দেশটিতে সরাসরি প্রবেশ করতে পারবেন। আর যাদের ভিসার মেয়াদ উ’ত্তীর্ণ হয়ে গেছে তারা মাই ট্রাভেল পাসের মাধ্যমে আবেদন করে দেশটিতে প্রবেশ করতে পারবেন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছিল, বিদেশিরা মালয়েশিয়ায় প্রবেশ করতে চাইলে দুই ডো’জ টি’কা সম্পন্নের প্রমাণপত্র, ক’রো’না নে’গে’টিভ রিপো’র্টসহ আ’সতে হবে। এরপর বিমানবন্দরে স্থা’পি’ত কো’য়ারে”ন্টাইন সেন্টারে সাতদিন অব’স্থান করতে হবে। এই সাতদিন কোয়া’রে’ন্টা’ইন সেন্টা’রের খর’চ অ’ভি’বাসী ক’র্মী অথবা তার নিয়ো’গক’র্তাকে বহন করতে হবে। যেসব ক্যাটাগরির ভিসা বা পারমিটধারীদের প্রবেশের ক্ষেত্রে অনুমতি দেওয়া হয়েছে সেগুলো হচ্ছে- কূ’টনী’তিক ভি’সাধা’রী, পিআর পাস, পেরোল পাস, রেসিডে’ন্ট পাস, স্থায়ী বা’সিন্দা ও তাদের পোষ্য, দীর্ঘমেয়াদী পাস (স্বামী/স্ত্রী/সন্তান), সিনিয়র সিটিজেন পাস, শিক্ষার্থী ভিসা, মাই সেকেন্ড হোম, বিদেশি গৃ’হক’র্মী, দীর্ঘ মেয়াদী অস্থায়ী জব পাস (পিএলকেএস) ও টুরিস্ট।

২০২০ সালের ১৮ মার্চ ল’ক’ডাউ’ন ঘোষণার পর অনেক মালয়েশিয়া প্রবাসী ছুটিতে কিংবা জ’রুরি প্রয়োজনে নিজ দেশে গিয়ে ‘আট’কা পড়েন। তখন মালয়েশিয়া সরকার বিদেশিদের ফেরার পথ বন্ধ রাখায় তারা বিপাকে পড়েন। সে সময় মালয়ে’শিয়ার ই’মিগ্রে’শন বিভাগের অনুমতির জন্য মাই ট্রা’ভেল পাস (এমটিপি) আবেদন করতে হতো। তবে এই প্রক্রি’য়ায় প্রবাসী’দের অনুম’তি পাওয়া ছিল দুঃসা’ধ্য ব্যা’পার। এখন করোনা পরি’স্থিতির উন্নতি হও’য়ায় দে’শটির স’রকার পর্যা’য়ক্রমে বিধিনি’ষে’ধ শি’থি’ল করা শুরু করেছে।

বন্ধুকে সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও যা পড়ে দেখতে পারেন
kidarkar
Copyright © 2021 All rights reserved www.mediamorol.com