নাম নিয়ে চলছে ল’ড়াই; ‘মেটা’ তুমি কার?

বিশেষ প্রতিনিধি
  • আপডেট সময় শনিবার, ৬ নভেম্বর, ২০২১
  • ৩৯ বার পড়া হয়েছে

লোকমুখে ফিরছে, বিতর্কের মুখে গত মাসেই নাম বদলেছে ফেসবুক। যদিও কর্তৃপক্ষ বলছে অন্য কথা। তাদের ভাষ্য, মানুষের সঙ্গে মানুষের যোগাযোগের বিবর্তন হচ্ছে, তাই আমরাও নিজেদের উন্নত করছি।

ব্যাখ্যাটি সন্তুষ্ট হবার মতো কিনা- সেই বিতর্কে আপাতত মুলতবি। কেননা এবার স্বয়ং ‘মেটা’ নামটি নিয়েই শুরু হয়েছে বিতর্ক। যেন এক ফুল, দুই মালীর সেই চেনা গল্প। ফেসবুকের পাশাপাশি আরেকটি সংস্থাও চায় ‘মেটা’ নামের অধিকার।

এমনকি গত আগস্টে, অর্থাৎ ফেসবুকের আগেই তারা আবেদন করেছে নামটি পেতে।‘মেটা পিসি’ নামের এই সংস্থাটি মূলত কম্পিউটার, ল্যাপটপ, ট্যাবলেট ও সফটওয়্যার বিক্রি করে।

সংস্থার মালিক জো ডার্গার ও জ্যাক শাট জানিয়েছেন, তাদের সংস্থাটি এক বছরের কিছু বেশি সময় ধরে চালু রয়েছে। তবে, আগস্ট মাসেই তারা প্রথম ব্র্যান্ড হিসাবে‌ ‘মেটা’ নামটির জন্য আবেদন করেন।

তবে মার্ক জাকারবার্গের আশা এখনও ফুরিয়ে যায়নি। কারণ এত আগে আবেদন করেও এখনও নামটির চূড়ান্ত মালিকানা জো ও জ্যাকের সংস্থা পায়নি।

ঝুলে থাকা বিষয়টির সমাধান বাতলে দিতে এগিয়ে এসেছেন জো আর জ্যাকই। জানিয়েছেন, ২ কোটি ডলার (বাংলাদেশি মুদ্রায় ১৭০ কোটি টাকার) বিনিময়ে ‘মেটা’ নামকরণের আবেদন সরিয়ে নেবেন তারা।

তবে বিষয়টি নিয়ে মজা করতেও ছাড়েননি তারা। নিজেদের সংস্থার টুইটার অ্যাকাউন্টে একটি মিম পোস্ট করেছেন জো ও জ্যাক, সেখানে দেখা যাচ্ছে মার্ক ‌জাকারবার্গ ‘মেটা পিসি’র

একটি ল্যাপটপ ধরে রেখেছেন। মজার একটি ভিডিও আপলোড করেছেন তারা। সেখানে বলা হচ্ছে, তাদের সংস্থার ‘মেটা পিসি’ নাম বদলে ফেসবুক রাখবেন তারা!

বন্ধুকে সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও যা পড়ে দেখতে পারেন
kidarkar
Copyright © 2021 All rights reserved www.mediamorol.com