অ্যাপের মাধ্যমে বিশ্বব্যাপী কয়েকশ অ’পরা’ধী’কে ধরল পু’লিশ

বিশেষ প্রতিনিধি
  • আপডেট সময় মঙ্গলবার, ৮ জুন, ২০২১
  • ২ বার পড়া হয়েছে

বিশ্বজুড়ে সংঘব’দ্ধ অপ’রা’ধ চ’ক্রের সঙ্গে যুক্ত এমন কয়েকশ দু’স্কৃতিকারীকে আট’ক করেছে অস্ট্রেলিয়ান পুলি’শ ও এফবিআই। ২০১৮ সাল থেকে সারাবিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে তাদের আ’টক করা হয়। ১৮টি দেশ থেকে এদের শনা’ক্ত করা হয় অ্যানম নামের একটি অ্যাপের মাধ্যমে।

এদের বেশিরভাগেরই অবস্থান ছিল অস্ট্রেলিয়া, এশিয়া, দক্ষিণ আমেরিকা এবং মধ্যপ্রাচ্যে। আ’টকৃত’রা সবাই কোন না কোনভাবে মাদ’ক চো’রা’কা’রবারির সাথে জ’ড়িত ছিল।

মঙ্গলবার অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন টেলিভিশনে দেয়া এক ভাষণে বলেন, শুধু নিজ দেশেই নয়, সংঘবদ্ধ অপ’রাধী’দের দমনে ২০১৮ সাল থেকে বিশ্বব্যাপী এই অপা’রেশন চালিয়ে যাচ্ছেন তারা।

অ্যানম নামের একটি গোপনীয় অ্যাপের মাধ্যমে অপ’রা’ধীদের লোকেশন শনা’ক্ত করা যায়। এছাড়া এর মাধ্যমে অপ’রাধী’দের যে কোন ধরনের ডিজিটাল যোগাযোগের সংকেত রিয়েল টাইমে পাওয়া যায়। ফলে কমানো গেছে মা’দক চো’রা’চা’লা’নসহ অনেক সং’ঘ’বদ্ধ অপ’রা’ধ।

অস্ট্রেলিয়ার পু’লিশও ব্যবহার করছে এই অ্যাপটি। ফলে দেশটি থেকে কমেছে গোলাগুলির মত অপরা’ধ। অ্যাপটি ব্যবহার করে অস্ট্রেলিয়ান পু’লিশ আ’টক করতে পেরেছে অন্তত দুইশো অপ’রা’ধীকে। উদ্ধা’র করা হয়েছে ৩ হাজার কেজি মা’দক।

অস্ট্রেলিয়ার ৪ হাজার পুলি’শ সদস্য অ্যাপভিত্তিক অপরাধ দমন কা’র্যক্রমের সঙ্গে সংযুক্ত। এছাড়া বিশ্বজুড়ে ৯ হাজার পু’লিশের সংশ্লিষ্টতা রয়েছে এই অ্যাপ কার্যক্রমে।

বন্ধুকে সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও যা পড়ে দেখতে পারেন
kidarkar
Copyright © 2021 All rights reserved www.mediamorol.com