kidarkar

চাঁদপুরে নির্মিত হচ্ছে ‘আল্লাহ স্তম্ভ’

বাংলাদেশ

নাহিদ হাসান | ২০ এপ্রিল ২০২১, মঙ্গলবার | সর্বশেষ আপডেট: ০৪:৪২ অপরাহ্ন

চাঁদপুরের কচুয়া উপজেলায় মহান আল্লাহতায়ালার গুণবাচক ৯৯ নাম নিয়ে কচুয়ায় নির্মিত হচ্ছে দৃষ্টিনন্দন আল্লাহ স্তম্ভ। উপজেলার কড়ইয়া ইউনিয়নের দক্ষিণ-পশ্চিম ডুমুরিয়া বায়তুল আমান জামে মসজিদ সংলগ্ন স্থানে এ স্তম্ভ নির্মাণের কাজ চলছে।

নির্মাণকাজ শেষে আনুষ্ঠানিকভাবে ‘আল্লাহ চত্বর’ নামে স্তম্ভটি উন্মোচন করা হবে। সরেজমিনে গিয়ে দেখা যায়, বর্গাকার স্তম্ভটিতে আল্লাহর গুণবাচক ৯৯ নাম আরবিতে ওপর থেকে নিচে লেখা হবে। এছাড়াও নিচে রয়েছে বর্গাকার বেদী, যা আবার দুই স্তরের গোলাকার বেদী দিয়ে পরিবেষ্টিত।

জানা যায়, স্তম্ভটি দুই ফুট বর্গাকার, যার উচ্চতা হবে ৩৮ ফুট। এর ৩৩ ফুটের মধ্যে লিপিবদ্ধ হবে আল্লাহর ৯৯টি নাম ও ওপরের পাঁচ ফুটে থাকবে ‘আল্লাহ’ লেখা। এ স্তম্ভটি নির্মাণে প্রায় পাঁচ লাখ টাকা ব্যয়ে হবে বলে মসজিদ পরিচালনা কমিটি জানায়।

আরো জানা যায়, মসজিদের প্রতিষ্ঠাতা ও পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক ও ব্যাংকার মো. মোস্তাফা কামাল মিয়াজীসহ এ মসজিদের ইমাম মো. রফিকুল ইসলাম মিয়াজীর প্রচেষ্টায় এ স্তম্ভের নির্মাণকাজ চলছে।

স্থানীয়রা জানান, মোস্তাফা কামাল প্রথমবারের মতো জেলায় এমন একটি স্তম্ভ নির্মাণ করছেন। এটি তাদের মুগ্ধ করছে। স্তম্ভটি নির্মাণের উদ্যোক্তা মো. মোস্তাফা কামাল মিয়াজী বলেন, এ মাসেই স্তম্ভটির নির্মাণকাজ শুরু হয়েছে। ধর্মীয় অনুভূতি থেকে স্তম্ভটি নির্মাণের উদ্যোগ নিয়েছি। আগামী দুই মাসের মধ্য এটির নির্মাণকাজ শেষ হবে। এছাড়া এটিতে লাইটিংও করা হবে।

মসজিদের ইমাম মো. রফিকুল ইসলাম মিয়াজী বলেন, এটি একটি ভালো উদ্যোগ। দেখলে স্বাভাবিকভাবেই মানুষ আল্লাহকে স্মরণ করবে। আমরা দেখেছি, সৌদি আরবের বিভিন্ন পথে পথে আল্লাহর নাম লেখা থাকে। এ থেকে মানুষের মনে আল্লাহর নাম স্মরণ হয়। তাই এমন একটি উদ্যোগ নেয়া।

আপনার মতামত দিন

Your email address will not be published. Required fields are marked *

  • *
  • এই বিভাগের সর্বাধিক পঠিত

    আরও খবর

    kidarkar