kidarkar

রাহানেকে নেটে ব্যাট করতে নিষেধ করেছিলেন দ্রাবিড়!

খেলাধুলা

নাহিদ হাসান | ০২ ফেব্রুয়ারী ২০২১, মঙ্গলবার | সর্বশেষ আপডেট: ০৩:৩৮ অপরাহ্ন

অ্যাডিলেডে প্রথম টেস্টে ৩৬ রানে অলআউট হওয়ার লজ্জায় ডুবেছিল ভারত। সবাই বলাবলি শুরু করেছিল, এই সিরিজে ভারতের অবস্থা হবে খুবই খারাপ। কিন্তু মেলবোর্নে আজিঙ্কা রাহানে দায়িত্ব নেয়ার পরই যেন বদলে যেতে থাকে ভারতীয় দলের চেহারা। ব্যাট হাতে নিজে যেমন সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন, তেমনি তার দক্ষ নেতৃত্বও ভারতকে শেষ পর্যন্ত ২-১ ব্যবধানে টেস্ট সিরিজে জয় এনে দিয়েছিল।

আজিঙ্কা রাহানের এমন সাফল্যের রহস্য কী? কিভাবে দ্বিতীয় কিংবা তৃতীয় সারির দল নিয়েও অস্ট্রেলিয়ার মাটি থেকে টেস্ট সিরিজ জিতে আসলেন? কিভাবে ব্যাট হাতেও সফলতার পরিচয় দিলেন?

মূলতঃ রাহানের এই সাফল্যের পেছনে রয়েছে একজনের বড় ভূমিকা। তিনি হলেন রাহুল দ্রাবিড়। আইপিএল খেলে আরব আমিরাত থেকে অস্ট্রেলিয়া উড়ে যাওয়ার আগেই রাহানেকে বেশ কিছু পরামর্শ দিয়েছিলেন দ্রাবিড়। যে পরামর্শগুলো মেনেই এমন সাফল্য অর্জন করেছেন তিনি।

অস্ট্রেলিয়ার উদ্দেশ্যে উড়াল দেয়ার আগে রাহানেকে ফোন করেছিলেন রাহুল দ্রাবিড়। অ্যাডিলেড বিপর্যয়ের পর মেলবোর্ন টেস্ট থেকেই রাহানের ওপর অধিনায়কত্বের চাপ আসছে জেনেই তাকে ফোন করেন ভারতের সাবেক অধিনায়ক। রাহানেকে কী বলেছিলেন দ্রাবিড়?

অস্ট্রেলিয়া জয় করে আসার পর এক সাক্ষাৎকারে রাহানে বলেন, ‘দ্রাবিড় ভাই ফোন করেন অস্ট্রেলিয়া যাওয়ার আগে। আমাকে নেটে বেশি ব্যাট করতে বারণ করে। অবাক হয়েছিলাম। দ্রাবিড় ভাই ব্যাট করতে ভালবাসে। নেটে অনেকক্ষণ ব্যাট করতে চায়। দ্রাবিড় ভাই বলেন, বেশি চিন্তা করো না। প্রথম টেস্টের পর তুমি নেতৃত্ব দেবে। সেই নিয়ে চিন্তা না করে মানসিক প্রস্তুতি শুরু করে দাও। নেটে বেশি ব্যাট করো না।’

রাহানের মতে দ্রাবিড়ের এ মন্ত্রই অস্ট্রেলিয়ার মাঠে পাল্টে দিয়েছিল তাকে। অনেক সহজ করে দিয়েছিল রাহানের জন্য অস্ট্রেলিয়ার মাঠে খেলা এবং নেতৃত্ব দেওয়া।

দলের একাধিক ক্রিকেটার চোট পেলেও অস্ট্রেলিয়ার থেকে ২-১ ব্যবধানে সিরিজ জিতে ফেরেন রাহানেরা। গোলাপি বলের টেস্টে অ্যাডিলেডে হারলেও পরের ৩ টেস্টের মধ্যে ২টিতেই জয় পায় ভারত। মেলবোর্নে দ্বিতীয় টেস্টে রাহানেই ছিলেন ম্যাচের সেরা।

অস্ট্রেলিয়াকে হারিয়ে দেশে ফেরার পর এবার ভারতের সামনে ইংল্যান্ড। ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে ৫ ফেব্রুয়ারি থেকে খেলতে নামবে ভারত। টেস্ট র্যাংকিংয়ে দেশের সেরা ব্যাটসম্যান বিরাট কোহলি ফিরে আসায় ব্যাটিং আরও শক্তিশালী হয়ে উঠবে দলের।

আপনার মতামত দিন

Your email address will not be published. Required fields are marked *

  • *
  • এই বিভাগের সর্বাধিক পঠিত

    আরও খবর

    kidarkar