মেয়াদ চলে গেলেও আফগানিস্তানে সৈ’ন্য রাখবে ন্যাটো

বিশেষ প্রতিনিধি
  • আপডেট সময় সোমবার, ১ ফেব্রুয়ারী, ২০২১
  • ৩ বার পড়া হয়েছে

সশ’স্ত্র সংগঠন তালিবানের সঙ্গে স্বাক্ষরিত চুক্তির ডেডলাইন চলতি বছরের মে মাসেরও পরেও আফগানিস্তানে বিদেশি সৈ’ন্য থাকবে। পশ্চিমা সামরিক মিত্রজোট ন্যাটোর চার সিনিয়র কর্মকর্তার বরাতে ব্রিটিশ মিডিয়া রয়টার্স খবরটি দিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ২০২০ সালের কাতার চুক্তি অনুসারে যুক্তরাষ্ট্র চলতি বছরের মে মাসের মধ্যে সে’না প্র’ত্যা’হা’রের কথা দিয়েছিল। যদিও বাইডেন প্রশাসনের এই সৈ’ন্য বহাল রাখার সিদ্ধান্ত তালিবানের সঙ্গে উত্তেজনা বৃদ্ধি করবে।

স্পর্শকাতর বিষয় হওয়ায় নাম গোপন রাখার শর্তে ন্যাটোর এক কর্মকর্তা বলেন, কাতার চুক্তির শর্ত পূরণ হয়নি। এপ্রিলের মধ্যে আফগানিস্তান থেকে মিত্রদেশের সব সৈ’ন্য প্র’ত্যা’হার হবে না। নতুন প্রশাসন পূর্বের দ্রুত সৈ’ন্য প্র’ত্যা’হা’রের সিদ্ধান্তে পরিবর্তন আনবে। হিসাব কষে সৈ’ন্য প্র’ত্যা’হা’রের কৌশল গ্রহণ করা হবে।

বেশ কয়েকটি নিরাপত্তা গ্যারান্টি পালন সাপেক্ষে ডোনাল্ড ট্রাম্প ২০২১ সালের মে মাসের মধ্যে আফগানিস্তান থেকে সব বিদেশি সৈ’ন্য প্র’ত্যা’হার চুক্তিতে সই করে। যদিও ট্রাম্পের ওই চুক্তির সঙ্গে আফগান সরকারের সম্পৃক্ততা ছিল না। চুক্তির পক্ষে প্রেসিডেন্সির শেষ দিনেও ডোনাল্ড ট্রাম্প কিছু সে’না প্র’ত্যা’হা’র করেন। আফগানিস্তানে বর্তমানে ২৫শ মার্কিন সে’না আছে যা ২০ বছরের ইতিহাসে সবচেয়ে কম।

ন্যাটোরও ওই সূত্রটি আরও জানিয়েছে, আগামী ১৭-১৮ ফেব্রুয়ারি ন্যাটোর বৈঠক রয়েছে। ওই বৈঠকে এপ্রিলের পর কী সিদ্ধান্ত হবে সেটা আলোচনা হবে।

গত বছরের সেপ্টেম্বর মাসে কাতারের রাজধানী দোহাতে তালিবান এবং আফগান সরকারের মধ্যে সরাসরি আলোচনা শুরু হয়। কিন্তু আফগানিস্তানে ব্যাপক সহিংসতা অব্যাহত আছে।

ন্যাটোর মুখপাত্র ওনা লুঙ্গেস্কু বলেন, ন্যাটোর কোনো মিত্রই আফগানিস্তানে প্রয়োজনের বেশি সময় থাকতে চায় না। কিন্তু আমরা স্পষ্ট করছি যে, সেখানে আমাদের উপস্থিতি শর্তসাপেক্ষ। সামনে অগ্রসর হওয়ার জন্য ন্যাটো মিত্ররা সার্বিক পরিস্থিতি মূল্যায়ন করছেন বলেও জানান তিনি।

যুক্তরাষ্ট্রের ২৫শসহ আফগানিস্তানে ন্যাটো মিত্রের প্রায় ১০ হাজার সৈ’ন্য রয়েছে উল্লেখ করে তিনি বলেন, মে মাসের পরেও সৈ’ন্য সংখ্যা প্রায় একই থাকবে। কিন্তু পরবর্তী সময়ে কী পরিকল্পনা করা হবে সেটা এখনো স্পষ্ট নয়।

বন্ধুকে সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও যা পড়ে দেখতে পারেন
kidarkar
Copyright © 2021 All rights reserved www.mediamorol.com