kidarkar

ফেব্রুয়ারিতে খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান

বাংলাদেশ

নাহিদ হাসান | ২৩ জানুয়ারী ২০২১, শনিবার | সর্বশেষ আপডেট: ০৩:২১ অপরাহ্ন

করো’না র কারণে দীর্ঘদিন ব’ন্ধ থাকার পর আগামী ফেব্রুয়ারি থেকে সীমিত পরিসরে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে নীতিগত সিদ্ধা’ন্ত নিয়েছে শিক্ষা এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। তবে ফেব্রুয়ারির কত তারিখ থেকে খোলা হবে, সেটা জা’না যায়নি।

বৃহস্পতিবার (২১ জানুয়ারি) বিকেলে অনলাইনে অনুষ্ঠিত এক বৈঠকে এ সিদ্ধা’ন্ত নেওয়া হয়। বৈঠকে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরীসহ দুই মন্ত্রণালয়ের তিনজন সচিবসহ বিভিন্ন দফতরের মহাপরিচালকরা উপস্থিত ছিলেন।

তবে, শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ক্ষেত্রে পরীক্ষা আছে এমন ক্লাসগুলোকে অগ্রাধিকার দেওয়া হবে। শিক্ষাপ্রতিষ্ঠান খোলার আগে রিকভারি প্ল্যান (ক্ষ’তি পোষাতে) করা হবে। সেজন্য সংশ্লি’ষ্ট দফতরগুলোকে নির্দে’শ দিয়েছে দুই মন্ত্রণালয়ের মন্ত্রী-প্রতিমন্ত্রী।

বৈঠক শেষে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন সংবাদমাধ্যমকে জা’নান, ফেব্রুয়ারিতে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে নীতিগত সিদ্ধা’ন্ত নিয়েছি দুই মন্ত্রণালয়। শিক্ষাপ্রতিষ্ঠান কীভাবে খোলা হবে, কোন শ্রেণিকে অগ্রাধিকার দেওয়া হবে এর একটি প’রিকল্পনা ক’রতে দুই মন্ত্রণালয়ের সচিবকে নির্দে’শ দেওয়া হয়েছে। এর প্র’তিবেদন প্রধানমন্ত্রীর কাছে পা’ঠানো হবে।

করো’না র কারণে গত বছরের ১৮ মা’র্চ থেকে সারা দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান ব’ন্ধ রয়েছে। ফলে বা’তিল হয় গত বছরের সকল বোর্ড পরীক্ষা। অটোপাস ঘো’ষণা করা হয়েছে এইচএসসি, জেএসসি, পিইসি ও সমমানের পরীক্ষায়।

আপনার মতামত দিন

Your email address will not be published. Required fields are marked *

  • *
  • এই বিভাগের সর্বাধিক পঠিত

    আরও খবর

    kidarkar