kidarkar

প্রকৃতির এখন গায়ে হলুদ

বাংলাদেশ

নাহিদ হাসান | ২০ ডিসেম্বর ২০২০, রবিবার | সর্বশেষ আপডেট: ০১:৫১ অপরাহ্ন

বাংলাদেশ ছয় ঋতুর দেশ। প্রতিটি ঋতুই যেন ভিন্ন বৈচিত্র নিয়ে আসে। কখনো মাঠ-ঘাট চৌচির করা গ্রীষ্ম, কখনো মুষলধারে বৃষ্টি, কখনোবা শিশির ভেজা কুয়াশাচ্ছন্ন পরিবেশ, আবার হলুদ রঙে ছেয়ে থাকা দিগন্ত। যেন প্রকৃতির এখন গায়ে হলুদ। হ্যাঁ প্রিয় পাঠক, বলছিলাম শীত মৌসুমের সরিষা ফুলের কথা।

‘হলুদ বাঁটিছে-হলুদ বরণী মেয়ে, ‘রঙিন ঊষার আবছা হাসিতে আকাশ ফেলিল ছেয়ে’-পল্লী কবি জসীম উদ্দিনের এমন বর্ণনার মতোই যেন হলুদ ফুলের গালিচায় সেজেছে প্রকৃতি। আর শীতের শুরুতে সরিষা ফুলের হলুদ হাসিতে রঙিন টাঙ্গাইলের বিস্তর মাঠ।

সরিষার ফুল যেন দিক দিগন্ত রাঙিয়ে দিয়েছে। প্রকৃতি যেন হলদে শাড়ি পরা তরুণীর সাজে সজ্জিত হয়ে নতুন রূপে আবির্ভূত হয়েছে। অগ্রহায়ণের শেষে টাঙ্গাইলের মাঠে মাঠে হিমেল হাওয়ায় দোল খাচ্ছে হলুদ সরিষার ফুল। মাঠজুড়ে সরিষা ফুলের মৌ মৌ গন্ধ। এমন নয়নাভিরাম দৃশ্য পাল্টে দিয়েছে বিভিন্ন ফসলি মাঠের চিত্র। চারদিকে এখন শুধু হলুদ সমারোহ।

এক ফুল থেকে আরেক ফুলে মৌমাছির গুণ গুণ শব্দে ফুলের রেণু থেকে মধু সংগ্রহের প্রাকৃতিক দৃশ্য মনোমুগ্ধকর। হলুদ রঙের আবিরে ভরে ওঠে পথিকের মন। সেই গন্ধের টানে ছুট আসছে মৌমাছিরা। আবার অনেকে সরিষা ক্ষেতের বর্ণিল দৃশ্য ক্যামেরা বন্ধী করে রাখছেন। টাঙ্গাইলের বিভিন্ন উপজেলার বিভিন্ন ইউনিয়নে সরিষা ক্ষেতের বাহারি দৃশ্য যেন নজর কাড়ার মতো। প্রতিদিন সরিষা ক্ষেতে শুটিং ও ছবি উঠানোর জন্য আসছেন অনেক তরুণরা।

টাঙ্গাইল শহর থেকে ঘুরতে আসা এক তরুণের সঙ্গে দেখা। নাম আবির। প্রকৃতির এমন রূপে মুগ্ধ হয়ে তিনি বলেন, ‘আমার জন্ম যদিও গ্রামে, কিন্তু জীবিকা নির্বাহের তাগিদে শহরে থাকি। প্রতিবছরই এসময়ে পরিবারের সবাইকে নিয়ে ঘুরতে আসি। এবার একা এসেছি। মন জুড়িয়ে গেলো এমন দৃশ্য দেখে।’

 

আপনার মতামত দিন

Your email address will not be published. Required fields are marked *

  • *
  • এই বিভাগের সর্বাধিক পঠিত

    আরও খবর

    kidarkar