kidarkar

বাংলাদেশ থেকে অ’স্ত্র কিনবে মার্কিন কম্পানি!

বাংলাদেশ

জাহিদ হাসান | ০৭ নভেম্বর ২০১৯, বৃহস্পতিবার | সর্বশেষ আপডেট: ১১:০৩ পূর্বাহ্ন

যুক্তরাষ্ট্রের ইন্টার-অর্ডন্যান্স বা আইও ইনক নামের একটি কম্পানি বাংলাদেশের তৈরি অ’স্ত্র ও গো’লাবা’রুদ কেনার প্রস্তাব দিয়েছে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের সশস্ত্র বাহিনী বিভাগের একটি প্রতিবেদন থেকে অর্থ মন্ত্রণালয়ের একটি সূত্র জানায়, বাংলাদেশ অর্ডন্যান্স ফ্যাক্টরিকে তাদের উৎপাদিত অ’স্ত্র ও গো’লাবা’রুদ এবং পুরনো আগ্নেয়াস্ত্র রপ্তানির বিষয়টি অনুসন্ধান করার জন্য গেল ৮ সেপ্টেম্বরের একটি বৈঠকে দায়িত্ব দেওয়া হয়।

পরে অর্ডন্যান্স ফ্যাক্টরি অনুসন্ধান করে জানায়, এ ধরনের প্রক্রিয়া বিশ্বে প্রচলিত রয়েছে। যুক্তরাষ্ট্রের ইন্টার-অর্ডন্যান্স বা আইও ইনক নামের একটি কম্পানি এ ধরনের অ’স্ত্র কিনে থাকে। তারা রুমানিয়া ও পোল্যান্ড থেকে পুরনো অ’স্ত্র আমদানি করে বলেও জানানো হয়।

পরে যুক্তরাষ্ট্রের ওই কম্পানির সঙ্গে যোগাযোগ করা হলে তারা বাংলাদেশে তৈরি অ’স্ত্র, গো’লাবা’রুদ এবং মজুদ পুরনো আগ্নেয়াস্ত্র ধ্বংস না করে রপ্তানি করতে চাইলে তা কিনতে আগ্রহ প্রকাশ করে।

এ ব্যাপারে বাংলাদেশ অর্ডন্যান্স ফ্যাক্টরির সাবেক কমান্ড্যান্ট অবসরপ্রাপ্ত মেজর জেনারেল জীবন কানাই দাশ বলেন, ‘মজুদ অ’স্ত্র ও ব্যবহার অনুপযোগী গো’লাবা’রুদ রপ্তানির সুযোগ তৈরির বিষয়টি বাংলাদেশের জন্য শুভসূচনা এবং খুবই খুশির খবর। প্রতিটি দেশই তার সক্ষমতা বাড়াতে চায়। বাংলাদেশ এদিকে উন্নতি করছে বলেই এ সম্ভাবনা তৈরি হয়েছে।

আপনার মতামত দিন

Your email address will not be published. Required fields are marked *

  • *
  • এই বিভাগের সর্বাধিক পঠিত

    আরও খবর

    kidarkar