kidarkar

এইমাত্র পাওয়া দেশে পৌঁছেছে খোকার মরদেহ

বাংলাদেশ

রানা মিয়া | ০৭ নভেম্বর ২০১৯, বৃহস্পতিবার | সর্বশেষ আপডেট: ০৯:৪১ পূর্বাহ্ন

নিউইয়র্ক থেকে অবিভক্ত ঢাকার সাবেক মেয়র, বিএনপি নেতা ও মুক্তিযোদ্ধা সাদেক হোসেন খোকার মরদেহ বাংলাদেশের মাটিতে এসে পৌঁছেছে।

বৃহস্পতিবার সকাল ৮টা ২৬ মিনিট নাগাদ খোকার মরদেহ বহনকারী ফ্লাইটটি ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায়।

দীর্ঘদিন ক্যান্সারে আক্রান্ত থেকে ৪ নভেম্বর যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের ম্যানহাটনে স্লোয়ান ক্যাটারিং ক্যান্সার সেন্টারে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৬৭ বছর।

বিমানবন্দর থেকে মরদেহ নেয়া হবে জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায়। সেখানে প্রথম জানাজা শেষে মরদেহ নয়াপল্টনের বিএনপি কার্যালয়ে নেয়া হবে। এখানে দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত হবে। পরে ধুপখোলা মাঠে তৃতীয় জানাজা শেষে জুরাইনের কবরস্থানে দাফন করা হবে তাকে।

তার পরিবারের সদস্যরা জানান, চিকিৎসকরা যখন তার বাঁচার আশা ছেড়ে দিয়েছিলেন, তখন জীবনের বাকি দিনগুলো প্রিয় জন্মভূমিতেই কাটাতে চেয়েছিলেন। শেষ ইচ্ছা ছিল, লড়াই করে পাওয়া দেশের মাটিতেই যেন মরতে পারেন। কিন্তু পাসপোর্ট জটিলতায় সেই ইচ্ছা আর পূরণ হয়নি।

সাদেক হোসেন খোকা ১৯৫২ সালের ১২ মে ঢাকায় জন্মগ্রহণ করেন। ১৯৭১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র থাকাকালে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন।

১৯৯১ সালের জাতীয় সংসদ নির্বাচনে প্রথম সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হন এবং বিএনপি সরকার গঠন করলে তিনি যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের দায়িত্ব পান।

পরবর্তীতে ১৯৯৬ এবং ২০০১ সালেও তিনি সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হন এবং ২০০১ সালে তিনি মৎস্য ও পশুসম্পদ মন্ত্রণালয়ের দায়িত্ব পান।

নির্বাচনে জয়লাভ করে ২০০২ সালের ২৫ এপ্রিল ঢাকার মেয়র হিসেবে দায়িত্ব গ্রহণ করেন সাদেক হোসেন খোকা।

আপনার মতামত দিন

Your email address will not be published. Required fields are marked *

  • *
  • এই বিভাগের সর্বাধিক পঠিত

    আরও খবর

    kidarkar