kidarkar

কারবালায় হা,মলা, ৩ জন নিহ’ত

বিশ্ব

হাসান রাফি | ০৪ নভেম্বর ২০১৯, সোমবার | সর্বশেষ আপডেট: ১০:১৭ অপরাহ্ন

ইরাকের কারবালায় ইরানি কনস্যুলেটে হা’মলা চালিয়েছে বি’ক্ষোভকারীরা। এ সময় পুলিশের সঙ্গে সং’ঘ’র্ষে ৩ জন নিহ’ত হয়েছেন। আল জাজিরা জানিয়েছে, রোববার রাতে ওই কনস্যুলেট ভবন থেকে ইরানের পতাকা নামিয়ে টাঙ্গানো হয় ইরাকের পতাকা। এ সময় ভবনে ইটপাটকেল নিক্ষেপ ও আশপাশের রাস্তায় অ’গ্নি’সংযোগ করে আন্দোলনকারীরা।

পরিস্থিতি নিয়ন্ত্রণে গু’লি ছোড়ে পুলিশ। নিরাপত্তা জোরদারে ওই এলাকায় বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়েছে । সরকার পতন ও রাজনৈতিক সংস্কারের দাবিতে ইরাকে প্রায় এক মাস ধরে চলছে বিক্ষো’ভ।চলমান আন্দোলন-সহিং’সতায় দেশটিতে নিহ’তের সংখ্যা আড়াইশ’ ছাড়িয়েছে।

গত ১ অক্টোবর থেকে কর্মসংস্থানের সংকট, নিম্নমানের সরকারি পরিষেবা এবং দুর্নীতির অভিযোগ তুলে বাগদাদের রাজপথে নামেন কয়েক হাজার বিক্ষো’ভকারী। নির্দিষ্ট কোনও রাজনৈতিক দলের অনুসারী না হয়েও রাষ্ট্রীয় কার্যক্রমে অনিয়মের বিরুদ্ধে ঐক্যবদ্ধ প্রতিরোধের আওয়াজ নিয়ে রাজপথে নামেন তারা। নিরাপত্তা বাহিনী টিয়ার গ্যা’স ও গু’লি চালিয়ে তাদের ওপর চড়াও হলে এই বিক্ষো’ভ আরও জোরালো হয়ে ওঠে, ছড়িয়ে পড়ে বিভিন্ন শহরে।

বিশেষ করে শিয়া অধ্যুষিত দক্ষিণাঞ্চলীয় বেশ কয়েকটি শহরে বিক্ষো’ভ ব্যাপক আকার ধারণ করে। কর্মসংস্থানের সংকট ও দুর্নীতির অভিযোগে বিক্ষোভ শুরু হলেও সেটি এখন সরকারবিরোধী আন্দোলনে রূপ নিয়েছে।

আপনার মতামত দিন

Your email address will not be published. Required fields are marked *

  • *
  • এই বিভাগের সর্বাধিক পঠিত

    আরও খবর

    kidarkar