kidarkar

বাদ হতে পারে ভারত-বাংলাদেশ ম্যাচ

খেলাধুলা

জাহিদ হাসান | ০৩ নভেম্বর ২০১৯, রবিবার | সর্বশেষ আপডেট: ০৪:৩৯ অপরাহ্ন

প্রথমবারের মতো ভারতের মাটিতে স্বাগতিকদের বিপক্ষে টি-২০ সিরিজ খেলতে নামার অপেক্ষায় বাংলাদেশ। তিন ম্যাচ সিরিজের প্রথম টি-২০ মাঠে গড়ানোর কথা সন্ধ্যা আজ রোববার সাড়ে সাতটায়। কিন্তু ম্যাচটি মাঠে গড়ানো নিয়ে শঙ্কা তৈরি হয়েছে।

মূলত দিল্লির বায়ু দূষণ নিয়ে বেশ কিছু দিন থেকেই ব্যাপক আলোচনা চলছে। এরমধ্যে দুই দলের ক্রিকেটাররা মুখোশ পরে অনুশীলন করেছেন। ভেন্যু পরিবর্তনে চাপ থাকলেও ভারতীয় ক্রিকেট বোর্ড কোন কথায় কান দেয়নি। তারা নিজেদের সিদ্ধান্তে অটল থাকে।

তবে আজ দিল্লির বায়ু দূষণের মাত্রা ভয়াবহ পর্যায়ে পৌঁছেছে। সন্ধ্যা নাগাদ এর মাত্রা কোথায় গিয়ে ঠেকবে বলা মুশকিল। কিছুদিন আগে দিল্লির ফিরোজ শাহ কোটলা স্টেডিয়ামের নাম পাল্টে রাখা হয়েছে অরুণ জেটলি স্টেডিয়াম। স্টেডিয়ামের না বদল হলেও মাঠে স্বস্তি ফেরেনি বায়ু দূষণের কারণে। দূষণ এমন পর্যায়ে পৌঁছেছে যে মানুষের স্বাভাবিক জীবন যাপনও কষ্টকর হয়ে পড়েছে।

এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) অনুযায়ী, ০ থেকে ৫০ পর্যন্ত বাতাসের মান খুবই ভালো। ৫০ থেকে ১০০ পর্যন্ত হলে তুলনামূলক কম ভালো। যেসব রোগীদের শ্বাসকষ্ট আছে ১০১ থেকে ১৫০ মান তাদের জন্য কষ্টকর। ১৫১ থেকে ২০০ হলে অস্বাস্থ্যকর। ২০১ থেকে ৩০০ পর্যন্ত অতিমাত্রায় অস্বাস্থ্যকর। ৩০১ থেকে ৫০০ পর্যন্ত হলে তা ক্ষতিকর।

আজ সকাল দশটায় দিল্লিতে একিউআই রেকর্ড করা হয়েছে ৬২৫। আর সকাল ১১টায় তা দাঁড়ায় ৮৩২ এ। সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ৩২টা ফ্লাইট বন্ধ করতে বাধ্য হয়েছে দিল্লি এয়ারপোর্ট কর্তৃপক্ষ। দিল্লির দূষণের বেশি মাত্রা বাড়িয়ে দিয়েছে গতকাল হওয়া সামান্য মাত্রার বৃষ্টি। এখন এই দূষণ কাল হতে পারে বাংলাদেশ –ভারত ম্যাচেও। ভারতীয় বেশ কিছু সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, দূষণের কারণে ভেস্তে যেতে পারে দুদলের প্রথম টি-২০।

আপনার মতামত দিন

Your email address will not be published. Required fields are marked *

  • *
  • এই বিভাগের সর্বাধিক পঠিত

    আরও খবর

    kidarkar