kidarkar

হাড়ের ক্ষয়রোগ ও ব্যথা হলে পড়বেন যে দোয়া

ধর্ম ও জীবন

জাহিদ হাসান | ০৩ নভেম্বর ২০১৯, রবিবার | সর্বশেষ আপডেট: ১২:৫৫ অপরাহ্ন

হাড়ের ব্যাথা বা হাড়ের ক্ষয়রোগে ভুগছে অসংখ্য মানুষ। বর্তমান সময়ে অস্বাভাবিক হারে হাড়ের রোগের প্রকোপ বেড়ে চলেছে। যার ফলে মানুষ চলাফেরায় চরম সমস্যাগ্রস্ত। হাঁটু কিংবা কোমরে হাড়ের ব্যথা থাকলে মানুষ ঠিকভাবে চলাফেরাসহ ইবাদত-বন্দেগিও করতে পারে না।

অনেক সময় মানুষের হাড়ের এ ব্যাথা বার্ধক্যের কারণে হয়ে থাকে। আবার প্রয়োজনীয় উপাদানের অভাবেও এ সমস্যা হতে পারে। আবার অল্প বয়সী মানুষকেও হাড়ের ক্ষয়রোগ ও ব্যথায় কাতরাতে দেখা যায়।

মানুষের বয়স বেশি হওয়ার সঙ্গে সঙ্গে তাদের ইবাদত-বন্দেগিতেও কষ্ট হয়। কারণ সে সময় হাড় ও মেরুদণ্ডের ব্যথায় ঠিকভাবে দাঁড়াতে কিংবা বসতে অনেক সমস্যা হয়।

হাড়ের ক্ষয়রোগ ও ব্যথায় রয়েছে উন্নত মানের চিকিৎসা। তবে অধিকাংশ সময়ই হাড়ের এ রোগের পরিপূর্ণ চিকিৎসা হয় না। তাই আল্লাহর সাহায্য ছাড়া বান্দার কোনো উপায় থাকে না।

হাড়ের ব্যথা, ক্ষয়রোগসহ যাবতীয় সমস্যা থেকে বেঁচে থাকতে রয়েছে বিশেষ একটি দোয়া। যথাযথ চিকিৎসা গ্রহণের পাশাপাশি এ দোয়াটিও পড়া যেতে পারে।

হজরত জাকারিয়া আলাইহিস সালাম বার্ধক্যে উপনীত হলে তার হাড় দুর্বল হতে শুরু করে। তখন তিনি মহান আল্লাহর কাছে এ দোয়ার মাধ্যমে সাহায্য চেয়েছিলেন। আর তাহলো- قَالَ رَبِّ إِنِّي وَهَنَ الْعَظْمُ مِنِّي وَاشْتَعَلَ الرَّأْسُ شَيْبًا وَلَمْ أَكُن بِدُعَائِكَ رَبِّ شَقِيًّا

উচ্চারণ : ‘(ক্বালা) রাব্বি ইন্নি ওয়াহানাল আজমু মিন্নি ওয়াশতাআলার রাসু শাইবাও ওয়া লাম আকুন বিদুআয়িকা রাব্বি শাকিয়্যা।’ (সুরা মারইয়াম : আয়াত ৪)

অর্থ : ‘(সে বলল) হে আমার পালনকর্তা! আমার অস্থি বাধ্যকের (বয়স ভারে) কারণে দুর্বল হয়ে গেছে। আমার মস্তক শুভ্রোজ্জ্বল হয়েছে। হে আমার পালনকর্তা! আপনাকে ডেকে আমি কখনও বিফল হইনি।’

সুতরাং যাদের হাড়ের ক্ষয় রোগ আছে কিংবা ব্যথা আছে, তারা এটি নিয়মিত পড়তে পারেন। বিশেষ করে প্রত্যেক ফরজ নামাজের পর এ দোয়া পড়ার জন্য উপযুক্ত সময়। একনিষ্ঠ নিয়তে নিয়মিত এ দোয়া পড়লে মানুষ হাড়ের ক্ষয়রোগসহ ব্যথা বেদনায় স্বস্তি লাভ করবে।

উল্লেখ্য যে, হাড়ের কোনো সমস্যা হলে ডাক্তারের স্মরণাপন্ন হয়ে সে মতে চলা জরুরি। পাশাপাশি আল্লাহর কাছে হাড়ের সমস্যা সমাধানে উল্লেখিত দোয়া মাধ্যমে শেফা লাভের প্রার্থনা করে যাওয়া।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে হাড়ের যাবতীয় সমস্যা থেকে মুক্তি দান করুন। এ দোয়া বরকতে হাড়ের যাবতীয় রোগ-বালাই থেকে হেফাজত করুন। আমিন।

আপনার মতামত দিন

Your email address will not be published. Required fields are marked *

  • *
  • এই বিভাগের সর্বাধিক পঠিত

    আরও খবর

    kidarkar