kidarkar

খুলছে মালয়েশিয়ার শ্রমবাজার

প্রবাস

মেহেদি হাসান | ০২ নভেম্বর ২০১৯, শনিবার | সর্বশেষ আপডেট: ০৯:৫৪ অপরাহ্ন

মালয়েশিয়ার বন্ধ শ্রমবাজারের জন্য সুখবর আসছে। দীর্ঘদিনের জট খুলতে শুরু করেছে। অভিবাসন ব্যয় নিয়ন্ত্রণে ইতোমধ্যে জয়েন্ট ওয়ার্কিং কমিটি বেশকিছু সুপারিশ করেছে। বিষয়টি চূড়ান্ত করতে ৬ নভেম্বর বৈঠকে বসছে দুই দেশ। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

জানা গেছে, মালয়েশিয়ার শ্রম বাজার খুলতে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমেদের সার্বিক তত্ত্বাবধায়নে ওই দেশের সংশ্লিষ্টদের সঙ্গে কয়েক দফা বৈঠক করেন। গঠন করেন জয়েন্ট ওয়ার্কিং কমিটির বাংলাদেশ প্রতিনিধি দল। ফলশ্রুতিতে মালয়েশিয়া সরকারের মানব সম্পদমন্ত্রী কুলাসেগারান বিভিন্ন সময় দেয়া তার বিবৃতিতে বারবার মালয়েশিয়া গমনেচ্ছু বাংলাদেশি শ্রমিকদের অতিরিক্ত অভিবাসন ব্যয়ের কথা উল্লেখ করেছেন। পাশাপাশি জয়েন্ট ওয়ার্কিং কমিটির রিপোর্টে কিছু সুপারিশ করেছে।

মালয়েশিয়া সরকারের মানবসম্পদ মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, তারা বাংলাদেশি শ্রমিকদের জন্য এই শ্রমবাজার উন্মুক্ত করতে চেষ্টা চালিয়ে যাচ্ছে। অভিবাসন ব্যয় নিয়ন্ত্রণে মুখ্য ভূমিকা বাংলাদেশ সরকারকেই পালন করতে হবে কারণ অভিবাসন প্রত্যাশী শ্রমিক তার অভিবাসন ব্যয়ের সমূদয় অর্থ বাংলাদেশেই প্রদান করে থাকে। তাই আগামী বৈঠকে এই ব্যয় নিয়ন্ত্রণে বাংলাদেশ সরকারের সংশ্লিষ্ট মন্ত্রীর সুপারিশগুলোকে সর্বোচ্চ গুরুত্ব দেয়া হবে।

৬ নভেম্বর মালয়েশিয়ার প্রশাসনিক রাজধানী পুত্রজায়ায় অনুষ্ঠিতব্য বৈঠকে মন্ত্রী ইমরান আহমেদের নেতৃত্বে যাচ্ছে ৬ সদস্যের প্রতিনিধি যেখানে রয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মো. সেলিম রেজা, অতিরিক্ত সচিব ড. আহমেদ মুনিরুস সালেহিন, যুগ্ম সচিব মো. ফজলুল করিম, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক মো. আজিজুর রহমান এবং বিএমইটির পরিচালক মো. নুরুল ইসলাম।

জনশক্তি রপ্তানিকারক ব্যবসায়ীদের প্রত্যাশা, মন্ত্রী ইমরান আহমেদ পুত্রজায়ার বৈঠকে বায়রার সাধারণ সদস্যের স্বার্থের কথা চিন্তা করে সিন্ডিকেটের বিপক্ষে তার অবস্থান সুস্পষ্ট করবেন। এটি নিশ্চিত করতে দ্রুত বাংলাদেশ সরকারের পক্ষ থেকে অফিসিয়ালি চিঠি দেওযার আহ্বান জানান সাধারণ ব্যবসায়ীরা।

আপনার মতামত দিন

Your email address will not be published. Required fields are marked *

  • *
  • এই বিভাগের সর্বাধিক পঠিত

    আরও খবর

    kidarkar