kidarkar

কীভাবে ঘুমিয়েও ওজন কমাবেন,দেখেনিন নিজেই

লাইফস্টাইল

মেহেদি হাসান | ৩১ অক্টোবর ২০১৯, বৃহস্পতিবার | সর্বশেষ আপডেট: ০২:৩৯ পূর্বাহ্ন

এখানকার সময়ে সবাই চায় ‘স্লিম ট্রিম’ ফিগার। তার জন্য কতই না উদ্যোগ। সকলেই চায় চটজলদি ওজন কমাতে। জানেন কি শুধু ঘুমিয়েও ওজন কমানো যায়। অ’বাক লাগলেও এটাই সত্যি। এবার দেখে নেওয়া যাক ঘুমিয়ে ওজন কমানোর জন্য কী’ করতে হয়।

দ্রুত ওজন কমানোর জন্য ডায়েটের নানা পরিবর্তন কিংবা শরী’রচ’র্চা সবই আম’রা জানি। এগু’লি নতুন কিছু নয়। কিন্তু ঘুমিয়ে ঘুমিয়েও ক্যা’লোরি পো’ড়ানো সম্ভব। তাতে বেশ খানি’কটাই ওজন কমানো যায়। কি বিশ্বা’স হচ্ছে না তো? আসুন জেনে নেওয়া যাক ঘুমিয়ে ঘুমিয়েও ওজন কমানোর আশ্চ’র্য পদ্ধতির কথা।

১) রাতে কাজ থেকে ফেরার পর শ’রী’রচর্চা করতে পারলে খাবার পরিপাকের হার বৃদ্ধি পায়। এর ফলে রাতে ঘুমানোর সময় বেশি ক্যালোরি পোড়ে। যা ওজন কমাতে সহায়তা করে।

২) পরিবেশের যা উষ্ণ’তা তার চেয়ে ৪-৫ ডিগ্রী কম উষ্ণ’তার ঘরে ঘুমালে ক্যালোরি বেশি পোড়ে বলেই গবেষণায় প্রকাশ। ফলে ঠান্ডা ঘরে ঘুমালে বেশ কিছুটা ওজন কমে বলেই জানিয়েছেন গবে’ষকেরা।

৩) রাতে ঘুমোতে যাওয়ার আগে পর্যাপ্ত প’রিমাণে ঠান্ডা জলে স্নান করুন ও জল পান করুন। এতে শরী’রের অ’ত্যাধিক মেদ কমে যায়।

৪) খাবারে নুন যতটা সম্ভব কম ব্যবহার করুন। কারণ নুনে থাকা সোডি’য়াম রা’তে ঘুমের মধ্যে আমা’দের খাবার হ’জম করতে বাধা দেয়। ফলে সহ’জে খাবার হ’জম হয় না। তাই সোডিয়াম বিহীন বা কম সোডিয়ামের খাবার খেলে তা রাতে হ’জম দ্রুত হয়। তাতে ক্যা’লোরি পোড়ে। যা ওজন কমাতে সহায়তা করে।

আপনার মতামত দিন

Your email address will not be published. Required fields are marked *

  • *
  • এই বিভাগের সর্বাধিক পঠিত

    আরও খবর

    kidarkar