kidarkar

সাকিবের ২ বছরের নিষেধাজ্ঞা কম হয়ে গেছে : মাইকেল ভন

খেলাধুলা

জাহিদ হাসান | ২৯ অক্টোবর ২০১৯, মঙ্গলবার | সর্বশেষ আপডেট: ০৮:৪০ অপরাহ্ন

ফিক্সিংয়ের প্রস্তাব পাওয়ার পর সে বিষয়টা আইসিসি এবং বিসিবির অ্যান্টি করাপশন ইউনিটকে না জানানোর অপরাধে সাকিব আল হাসানের ওপর দুই বছরের নিষেধাজ্ঞার শা’স্তি আরোপ করেছে আইসিসি। আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল তাদের সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, তিনবার ফিক্সিংয়ের প্রস্তাব পেয়েছিলেন বিশ্বসেরা এই অলরাউন্ডার। একবারও তিনি আকসুকে বিষয়টা জানাননি। এই তিনবারের ফিক্সিং প্রস্তাবের মধ্যে একবার ছিল আইপিএলের ম্যাচে।

সাকিব কোনোটিতেই রাজি হননি। বরং প্রত্যাখ্যান করেছিলেন। কিন্তু আইসিসির নিয়ম হলো, ফিক্সিংয়ের প্রস্তাব পাওয়ার পর কিংবা কোনো বিষয়ে সন্দেহ হওয়ার পরও বিষয়টা আকসুকে জানাতে হবে। কিন্তু সাকিব জু’য়াড়িদের কাছ থেকে সরাসরি প্রস্তাব পাওয়ার পরও এ বিষয়ে চুপ ছিলেন কিংবা তথ্য গোপন করেছেন। এ কারণেই শা’স্তি দেয়া হয়েছে তাকে।

তবে আইসিসি যখন তদন্তে নামে, তখন বিষয়টা স্বীকার করে নেয়া কিংবা তদন্ত কাজে সহযোগিতার কারণে এক বছরের নিষেধাজ্ঞা আইসিসি রহিত করে। অর্থাৎ নিষেধাজ্ঞার শা’স্তির মেয়াদ আরও এক বছর কমে গেলো সাকিবের। সাকিবের ওপর আইসিসির নিষেধাজ্ঞার খবর, পুরো ক্রিকেট বিশ্বেই তোলপাড় ফেলে দিয়েছে। গুরুত্ব সহকারে পুরো ক্রিকেট বিশ্বের মিডিয়াগুলোই প্রকাশ করছে। প্রতিক্রিয়া জানাচ্ছেন সাবেক এবং বর্তমান ক্রিকেটাররাও।

এর মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য হচ্ছেন ইংল্যান্ডের সাবেক অধিনায়ক মাইকেল ভন। তার মতে, সাকিবের ওপর দুই বছরের নিষেধাজ্ঞা কম হয়ে গেছে। আইসিসির নিষেধাজ্ঞা ঘোষণার পর তাৎক্ষণিক টুইটে মাইকেল ভন বলেন, ‘সাকিব আল হাসানের জন্য কোনো দয়া দেখানোর সুযোগ নেই। সে যেই হোক। বর্তমান সময়ের খেলোয়াড়দের সব সময়ই জানানো হয় যে, তারা কি করতে পারবে আর কি করতে পারবে না। কোন বিষয়ে সরাসরি রিপোর্ট করতে হবে, সেটাও বলে দেয়া হয়। …. দুই বছর একেবারেই যথেষ্ট নয়। অবশ্যই আরও লম্বা শা’স্তি প্রয়োজন ছিল।’

আপনার মতামত দিন

Your email address will not be published. Required fields are marked *

  • *
  • এই বিভাগের সর্বাধিক পঠিত

    আরও খবর

    kidarkar