kidarkar

আ’ত্মসমর্পণের আগে ড. ইউনুসকে গ্রেপ্তার-হ’য়রানি করা যাবেনা

বাংলাদেশ

জাহিদ হাসান | ২৮ অক্টোবর ২০১৯, সোমবার | সর্বশেষ আপডেট: ০৪:৩৩ অপরাহ্ন

গ্রেপ্তারি পরোয়ানা মাথায় নিয়ে বিদেশে অবস্থানরত নোবেলবিজয়ী ড. মুহাম্মদ ইউনূসকে দেশে ফিরে নির্বিঘ্নে আ’ত্মসমর্পণের সুযোগ দিতে ৭ নভেম্বর পর্যন্ত সময় দেওয়া হয়েছে। বিমানবন্দরে নামার পর থেকে এ সময় পর্যন্ত তাকে গ্রেপ্তার বা হয়রানি না করতেও নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। ড. ইউনূসের ভাই ড. মুহাম্মদ ইব্রাহিমের করা এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি খন্দকার দিলীরুজ্জামানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ আজ সোমবার এ আদেশ দেন।

নিজের প্রতিষ্ঠিত গ্রামীণ কমিউনিকেশন্স প্রতিষ্ঠানে ট্রেড ইউনিয়ন গঠন করায় চাকরিচ্যুতির অভিযোগে দায়ের করা তিন মা’মলায় নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের বি’রুদ্ধে গত ৯ অক্টোবর গ্রে’প্তারি পরোয়ানা জারি করেন ঢাকার তৃতীয় শ্রম আ’দালত। এ অবস্থায় তার ভাই ড. ইউনূস যাতে দেশে ফিরে নির্বিঘ্নে আ’দালতে আ’ত্মসমর্পণ করতে পারেন সেই আবেদন জানিয়ে ২৭ অক্টোবর রিট করেন ড. ইব্রাহিম। আজ সোমবার ওই আবেদনের শুনানি করেন ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ। তার সঙ্গে ছিলেন ব্যারিস্টার মোস্তাফিজুর রহমান। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সাইফুদ্দিন খালেদ।

গত ৩ জুলাই ঢাকার তৃতীয় শ্রম আ’দালতে ড. মুহাম্মদ ইউনূসসহ তিন জনের বিরুদ্ধে মা’মলা করেন গ্রামীণ কমিউনিকেশন্সের প্রস্তাবিত শ্রমিক কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক আবদুস সালামসহ সদ্য চাকরিচ্যুত তিন কর্মচারী। পরে আ’দালত ৮ অক্টোবর আ’সামিদের হাজির হওয়ার জন্য সমন জারি করেন। ড. ইউনূস ছাড়াও অপর দুজন হলেন, একই প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক নাজনীন সুলতানা ও উপ-মহাব্যবস্থাপক খন্দকার আবু আবেদীন। গত ৯ অক্টোবর মা’মলার অপর দুজন আ’সামি আ’দালতে হাজির হলেও ড. ইউনুস আ’দালতে হাজির ছিলেন না। এ অবস্থায় তার বিরুদ্ধে গ্রে’প্তারি পরোয়ানা জারি করেন শ্রম আাদালত।

আপনার মতামত দিন

Your email address will not be published. Required fields are marked *

  • *
  • এই বিভাগের সর্বাধিক পঠিত

    আরও খবর

    kidarkar