kidarkar

সৌদির হোটেলে একসঙ্গে থাকতে পারবেন মহিলা-পুরুষ

বিশ্ব

জাহিদ হাসান | ২৮ অক্টোবর ২০১৯, সোমবার | সর্বশেষ আপডেট: ১২:৩২ পূর্বাহ্ন

সৌদি আরবের ক্রাউন প্রিন্স মহম্মদ বিন সলমানের ভিশন ২০৩০-র প্রধান লক্ষ্যই সর্ববৃহত্‍ আরব দেশকে তেল নির্ভর অর্থনীতি থেকে বের করে আনা। তেল নির্ভর অর্থনীতিকে বহুমুখী করার উদ্যোগে পর্যটকদের ট্যুরিস্ট ভিসা দেওয়ার ঐতিহাসিক পদক্ষেপ করেছে সৌদি আরব।

এই সব বিধি নিষেধের মধ্যেই সৌদি প্রশাসনের তরফে জানানো হল, বিদেশি পুরুষ ও মহিলাকে হোটেলের একই ঘরে থাকার অনুমতি দেওয়া হবে। এর জন্যে তাঁদের প্রমাণ করতে হবে না কোনও সম্পর্কের বন্ধন।

তবে এই ভিসা পেতে হলে মেনে চলতে হবে কিছু শর্ত, তাও স্পষ্ট করে দেওয়া হয়েছিল প্রশাসনের তরফে। জনসমক্ষে অশ্লীলতা প্রশ্নে ১৯টি ‘অপরাধ’কে চিহ্নিত করেছে সৌদি প্রশাসন। যেগুলি করলে হবে কড়া জরিমানা। সেই ‘অপরাধ’-এর তালিকায় রয়েছে চুমু খাওয়া, শর্টস পরা, অ্যালকোহল সেবন-সহ আরও অনেক কিছু।

এই সব বিধি নিষেধের মধ্যেই সৌদি প্রশাসনের তরফে জানানো হল, বিদেশি পুরুষ ও মহিলাকে হোটেলের একই ঘরে থাকার অনুমতি দেওয়া হবে। এর জন্যে তাঁদের প্রমাণ করতে হবে না কোনও সম্পর্কের বন্ধন। অর্থাত্‍ বিয়ে না করে অথবা আত্মীয় না হয়েও পুরুষ ও মহিলা এক ঘরে থাকতে পারবেন। এছাড়াও সৌদি মহিলাদের জন্যেও রয়েছে সুখবর। আগামীদিনে তাঁরা একাও হোটেল ঘর ভাড়া করে থাকতে পারবেন। এর ফলে অবিবাহিত একা মেয়েরাও নির্দ্বিধায় ঘুরতে যেতে পারবেন সৌদি আরবে।

আপনার মতামত দিন

Your email address will not be published. Required fields are marked *

  • *
  • এই বিভাগের সর্বাধিক পঠিত

    আরও খবর

    kidarkar