kidarkar

আফগানিস্তানে বিমান হা’ম’লায় নিহ’ত ৮০

বিশ্ব

মেহেদি হাসান | ২৭ অক্টোবর ২০১৯, রবিবার | সর্বশেষ আপডেট: ১০:২৬ অপরাহ্ন

নাইন ইলেভেনের হামলার পর ২০০১ সালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের নির্দেশে আফগানিস্তানে মার্কিন অভিযান শুরু হয়। কিন্তু ১৭ বছরেও তারা লক্ষ্য অর্জনে ব্যর্থ হয়েছে।

আনুষ্ঠানিকভাবে ২০১৪ সালে আফগান তালেবানের বি’রু’দ্ধে ওই যু’দ্ধ শেষ হলেও যুক্তরাষ্ট্রের বিশেষ বাহিনী এখনও সেখানে রয়ে গেছে। মার্কিন কর্তৃপক্ষের দাবি আফগান সেনাদের সহায়তা দিয়ে যাচ্ছে তাদের সেনারা।

গত জানুয়ারিতে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি’র এক জরিপে বলা হয়, আফগানিস্তানের প্রায় ৭০ ভাগ এলাকায় তালেবানদের তৎপরতা রয়েছে। আফগানিস্তানের বিভিন্ন স্থানে হা’ম’লা চালিয়ে থাকে তালেবান। আর তাদের ওপর যুক্তরাষ্ট্র বাহিনীর সহায়তায় অভিযান চালায় আফগান বাহিনী।

ফারিয়াব প্রদেশের পুলিশ প্রধান আবুল কারিম বলেন, ‘তালেবানদের একটি দল পাশতুনকোট জেলার নিরাপত্তা চৌকিতে হা’ম’লা চালানোর পর শনিবার রাতে তাদের লক্ষ্য করে বিমান হা’ম’লা চালায় আফগান বিমান বাহিনী।’ তিনি তুর্কি বার্তাসংস্থা আনাদোলু এজেন্সিকে বলেছেন, ‘ওই অভিযানে ৫৩ তালেবান যো’দ্ধা নিহ’ত ও ১১ জন আহত হয়েছে।’

প্রাদেশিক পুলিশ সদর দফতরের বিবৃতিতে বলা হয়েছে, ‘কান্দাহার প্রদেশের দক্ষিণের মারুফ ও শাহ ওয়ালি কোট জেলায় যুক্তরাষ্ট্রের বিমান হামলায় ৩৩ তালেবান যোদ্ধা নিহ’ত ও ৮ জন আহ’ত হয়েছে।’

তালেবানের মুখপাত্র কারি ইউসুফ বলেছেন, ‘কান্দাহারে একটি সাঁজোয়া যান সম্পূর্ণরূপে ধ্বং’স করে দেওয়া হয়েছে। ওই গাড়ির সবাই নিহ’ত হয়েছে।’ তবে এ বিষয়ে আফগানিস্তানে নিযুক্ত যুক্তরাষ্ট্রের বিশেষ বাহিনী কোনও মন্তব্য করেনি।

আপনার মতামত দিন

Your email address will not be published. Required fields are marked *

  • *
  • এই বিভাগের সর্বাধিক পঠিত

    আরও খবর

    kidarkar