kidarkar

কানাডার জাতীয় নির্বাচনে ১২ জন মুসলিম প্রার্থীর জয়

বিশ্ব

জাহিদ হাসান | ২৭ অক্টোবর ২০১৯, রবিবার | সর্বশেষ আপডেট: ০১:৪৬ অপরাহ্ন

কানাডার ৪৩ তম জাতীয় নির্বাচনে জিতে টানা দ্বিতীয়বারের মতো সরকার গঠন করছে জাস্টিন ট্রুডোর দল লিবারেল পার্টি। গেলো ২১ অক্টোবরের নির্বাচনে ১৫৭ আসনে জয় পেয়েছে তার দল। এই নির্বাচনে ১২জন মুসলিম প্রার্থী জয়ী হয়েছে। যার মধ্যে সরকার গঠন করা লিবারেল পার্টির ১১ জন এবং একজন কনজারভেটিভ পার্টি থেকে নির্বাচিত হয়েছেন।

কানাডার যে কোনো নির্বাচনে একসঙ্গে এতজন মুসলিম প্রার্থী জয়ী হওয়ার ইতিহাস এবারই প্রথম। বিশ্লেষকদের দাবি, মুসলিম প্রার্থীদের এই অগ্রগতি কানাডিয়ান রাজনীতিতে ‘দৃষ্টিভঙ্গি’র পরিবর্তন এবং জাতীয় রাজনীতিতে মুসলিমদের জায়গা করে নেওয়ার প্রতি ইঙ্গিতবহ।

ক্ষমতাসীন লিবারেল পার্টি এই নির্বাচনে ১৫৭ আসন পেয়ে সংখ্যাগরিষ্ঠতা ধরে রেখেছে। তবে গত নির্বাচনের তুলনায় তারা ২০ আসন কম পেয়েছে। বিপরীতে বিরোধী কনজারভেটিভদের আসন সংখ্যা ২৬টি বেড়ে ১২১ হয়েছে। কানাডার মুসলিম-নিয়ন্ত্রিত সংবাদ সংস্থা মুসলিম লিংক এ খবর জানিয়েছে।

এদিকে কানাডার জাতীয় নির্বাচনে মুসলিম বিজয়ী প্রার্থীদের এই সংখ্যা অতীতের যেকোনো নির্বাচনের চেয়ে বেশি। বিজয়ী মুসলিম প্রার্থীদের মধ্যে মেকানিক্যাল ইঞ্জিনিয়ার ওমর আল-গাবরা তৃতীয়বারের মতো নির্বাচিত হয়েছেন। তিনি মিসিয়াগু সেন্টারে লিবারেল পার্টির হয়ে নির্বাচন করেন।

ইরিন মাইলস থেকে লিবারেল পার্টির পক্ষে এই আসনে প্রথমবারের মতো বিজয় ছিনিয়ে এনেছেন ইকরা খালিদ। দ্বিতীয়বারের মতো বিজয়ী হয়েছেন অটোয়ার অ্যাডমন্টন ম্যানিং সেন্টারে কনজারভেটিভ পার্টি থেকে নির্বাচিত একমাত্র মুসলিম এমপি জিয়াদ আবদুল তায়েফ, স্কারবো সেন্টারে সালমা ও অন্টারিয়ো রাইডিংয়ের আহমাদ হোসাইন। আরো আছেন আলী ইহসাসি, মাজিদ জাওহারি, ইয়াসমিন রাতানসি, সামির জুবাইরি, মারওয়ান তাবরানা, মারিয়াম মুনসেফ ও আরিফ ভিনারি।

আপনার মতামত দিন

Your email address will not be published. Required fields are marked *

  • *
  • এই বিভাগের সর্বাধিক পঠিত

    আরও খবর

    kidarkar