kidarkar

নরেন্দ্র মোদির সৌদি আরব সফরে যেসব চুক্তি হতে পারে

বিশ্ব

মেহেদি হাসান | ২৭ অক্টোবর ২০১৯, রবিবার | সর্বশেষ আপডেট: ০১:৪০ পূর্বাহ্ন

কাশ্মীর নিয়ে চলমান সমস্যার মধ্যে সৌদি আরব সফরে যাচ্ছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আগামী মঙ্গলবার তার রিয়াদ সফরের কথা রয়েছে।

সৌদির সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক আরও জোরদার করাই নরেন্দ্র মোদির এবারের সফরের মূল লক্ষ্য। সেখানে বিনিয়োগ বিষয়ক সম্মেলন ‘ফিউচার ইনভেস্টমেন্ট ইনিশিয়েটিভ’র মঞ্চে বক্তৃতা দেবেন তিনি।

এছাড়া সৌদি আরবের বাদশা সালমান বিন আবদুল আজিজের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন মোদি। সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গেও আলাপ হতে পারে বলে জানা গেছে।

আগামী ডিসেম্বরে প্রথমবারের মতো সৌদি-ভারত নৌমহড়া হবে বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম ফিন্যান্সিয়াল এক্সপ্রেস। দুই দেশের মধ্যে ‘স্ট্র্যাটেজিক পার্টনারশিপ কাউন্সিল’-সংক্রান্ত একটি চুক্তিও হবে।

ভারত ও সৌদি আরবের মধ্যে প্রতিরক্ষা সমঝোতা বাড়ানোর লক্ষ্যেও একটি চুক্তি সই হবে বলে জানা গেছে। জানা গেছে, এ সফরে সৌদি আরবের রাষ্ট্রীয় জ্বালানি কোম্পানি অ্যারামকো ঘোষণা করতে পারে যে, ভারত পেট্রলিয়ামের সঙ্গে যৌথ উদ্যোগে তারা আগ্রহী।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, সৌদি আরব ভারতের বিপুল জ্বালানি চাহিদা মেটানোর ক্ষেত্রে অদূর ভবিষ্যতে বড় ভূমিকা নিতে চলেছে।

আপনার মতামত দিন

Your email address will not be published. Required fields are marked *

  • *
  • এই বিভাগের সর্বাধিক পঠিত

    আরও খবর

    kidarkar