kidarkar

ভারতের জয়ের ‘ফর্মুলা’ বাংলাদেশকে জানিয়ে দিলেন ডু প্লেসি

খেলাধুলা

রানা মিয়া | ২৬ অক্টোবর ২০১৯, শনিবার | সর্বশেষ আপডেট: ০৪:৩৭ অপরাহ্ন

নভেম্বরে ভারত সফরে যাবে বাংলাদেশ দল। তার আগে ভারতের মাটিতে টেস্ট সিরিজে ভীষণভাবে পর্যুদস্ত হয়েছে দক্ষিণ আফ্রিকা। প্রোটিয়া অধিনায়ক ফাফ ডু প্লেসির কথা শুনলে বাংলাদেশের এ সফর নিয়ে দুশ্চিন্তায় পড়তে পারেন সমর্থকেরা। সবশেষ সিরিজে ভারতের টেস্ট জয়ের ‘ফর্মুলা’টাই বলে দিয়েছেন ডু প্লেসি।

তিন ম্যাচের সে সিরিজে ৩-০ ব্যবধানে ধবলধোলাই হয়েছে দক্ষিণ আফ্রিকা। এই তিন টেস্টেই আগে ব্যাটিংয়ে নেমে প্রায় প্রথম দুই দিন ব্যাট করেছে ভারত। এই তিন টেস্টেই প্রথম ইনিংসে ভারতের স্কোরগুলোও ছিল বলার মতো—৫০২/৭ (ডিক্লেয়ার), ৬০১/৫ (ডিক্লেয়ার) ও ৪৯৭/৯ (ডিক্লেয়ার)। এরপর দক্ষিণ আফ্রিকা ব্যাটিংয়ে নেমে দ্রুত উইকেট হারানোয় চাপে পড়েছে প্রতিবারই।

প্রোটিয়া অধিনায়ক এ বিষয়গুলোই তুলে ধরলেন সংবাদমাধ্যমের কাছে, ‘প্রতি টেস্ট ম্যাচেই তারা আগে ব্যাট করেছে, স্কোরবোর্ডে ৫০০ রান তুলে ইনিংস ঘোষণা করেছে অন্ধকারের মধ্যে, আর অন্ধকার থাকতেই ৩টি উইকেট নিয়েছে। এতে তৃতীয় দিনের শুরুতেই আমরা চাপে পড়েছি। প্রতিটি টেস্ট ম্যাচেই এ কৌশল কপি-পেস্ট করা হয়েছে।’ ডু প্লেসির কণ্ঠে হতাশা ঝরাই স্বাভাবিক। এ সিরিজে দক্ষিণ আফ্রিকা যে দুটি টেস্টেই হেরেছে ইনিংস ব্যবধানে।

ভারতের মাটিতে টস জেতাকেও ভীষণ গুরুত্বপূর্ণ বলে মনে করছেন ডু প্লেসি। নইলে স্বাগতিক দল তো প্রতিবারই আগে ব্যাটিং করতে পারত না। যদিও ডু প্লেসির মনের ইচ্ছা, টেস্টে টসের প্রথা তুলে দেওয়া হোক, ‘তাহলে সফরকারী দলের ভালো সুযোগ থাকবে। দক্ষিণ আফ্রিকায় আমার কোনো সমস্যা নেই। অবস্থা যাই হোক আমাদের সবুজ উইকেটেই ব্যাট করতে হয়।’

ভারতের মাটিতে সব শেষ টেস্ট সিরিজে ৩-০ ব্যবধানে হেরেছে দক্ষিণ আফ্রিকা। এ সিরিজে ভারতের জয়ের ‘ফর্মুলা’ বলে দিলেন প্রোটিয়া অধিনায়ক ফাফ ডু প্লেসি। বাংলাদেশের সামনে ভারত সফর থাকায় ডু প্লেসির কথা থেকে পরামর্শ নিতে পারেন সাকিবরা

উপমহাদেশের মাটিতে বিশেষ করে ভারতে টেস্টে আগে ব্যাট করার কিছু সুবিধা আছে। ব্যাটিংয়ের জন্য বাইশ গজকে বেশ ভালো অবস্থায় পাওয়া যায়। বেশির ভাগ সময়ই দেখা যায় প্রথম দু-দিন শেষে ভাঙতে শুরু করে উইকেট। তখন ফায়দা লুটে স্পিনাররা। ডু প্লেসির কথা অনুযায়ী, ভারত সফরে কিন্তু টস জেতা গুরুত্বপূর্ণ বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসানের জন্য। অবশ্য টসের ব্যাপারটি তো পুরোপুরি ভাগ্যের ওপর। সে ক্ষেত্রে ভারতের ২০ উইকেট নেওয়ার মতো বোলিং-ই করতে হবে সাকিব-মোস্তাফিজদের।

ভারতের মাটিতে দুটি টেস্ট খেলবে বাংলাদেশ। ১৪ নভেম্বর ইন্দোরে শুরু হবে প্রথম টেস্ট। কলকাতায় দ্বিতীয় টেস্ট গড়াবে ২২ নভেম্বর। তার আগে শেষ হবে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ।

আপনার মতামত দিন

Your email address will not be published. Required fields are marked *

  • *
  • এই বিভাগের সর্বাধিক পঠিত

    আরও খবর

    kidarkar