kidarkar

এ রায় বাংলাদেশের ইতিহাসে মাইলফলক: নুসরাতের আইনজীবী

বাংলাদেশ

হাসান রাফি | ২৪ অক্টোবর ২০১৯, বৃহস্পতিবার | সর্বশেষ আপডেট: ১২:৪৪ অপরাহ্ন

নুসরাত হ’ত্যা মা’মলার এ রায় বাংলাদেশের ইতিহাসে মাইলফলক হয়ে থাকবে বলে জানিয়েছেন নুসরাতের আইনজীবী শাজাহান সাজু।

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) বেলা সোয়া ১১টার দিকে নুসরাত হ’ত্যার রায় ঘোষণার পর তিনি সাংবাদিকদের একথা জানান।

ফেনীর মাদরাসাছাত্রী নুসরাত জাহান রাফি হ’ত্যা মা’মলায় অধ্যক্ষ সিরাজ-উদ-দৌলাসহ ১৬ আ’সামির ফাঁ’সির আদেশ দিয়েছেন আ’দালত। আজ নারী ও শি’শু নি’র্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক মামুনুর রশিদ এ রায় দেন।

এর আগে গত ৩০ সেপ্টেম্বর রাষ্ট্র ও বাদীপক্ষের আইনজীবীদের যুক্তিতর্ক উপস্থাপন শেষে রায়ের এ দিন ধার্য করেন।

গেল ১০ এপ্রিল পু’লিশ ব্যুরো ইনভেস্টিগেশনে (পিবিআই) মা’মলা’টি হস্তান্তর করা হয়। পিবিআই চলতি বছরের ২৯ জুন ত’দন্ত শেষে ১৬ জনকে অ’ভিযুক্ত করে আ’দালতে চার্জশিট দাখিল করে। আ’দালত ২৭ জুন হতে ৩০ সেপ্টেম্বরের মধ্যে মোট ৬১ কার্যদিবসে ৮৭ জনের সাক্ষ্যগ্রহণ শেষে ২৪ অক্টোবর রায়ের দিন ধার্য করেন।

গত ৬ এপ্রিল ফেনীর সোনাগাজী ইস’লামিয়া সিনিয়র ফাজিল মাদরাসায় আলিম পরীক্ষা কেন্দ্রে নুসরাত জাহানকে ছাদে ডেকে নিয়ে আ’গুন ধরিয়ে দেয়া হয়। ৮ এপ্রিল তার ভাই মাহমুদুল হাসান নোমান সোনাগাজী মডেল থানায় নারী ও শি’শু নি’র্যাতন দমন আইনে একটি মা’মলা করেন।

২৭ মা’র্চ নুসরাতকে যৌ’ন নি’পীড়নের অ’ভিযোগ এনে মাদরাসার অধ্যক্ষ সিরাজ-উদ-দৌলার বি’রুদ্ধে নারী ও শি’শু নি’র্যাতন আইনে মা’মলা করে তার মা। ২৮ মা’র্চ সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট এএসএম এম’রানের আ’দালতে নুসরাত তার ওপর যৌ’ন নি’পীড়নের জবানব’ন্দি প্রদান করে। একইদিন সোনাগাজী থানা পু’লিশ অধ্যক্ষকে গ্রে’প্তার করে।

মা’মলার বাদীপক্ষের আইনজীবী অ্যাডভোকেট শাহ’জাহান সাজু জানান, মা’মলা তুলে না নেয়ায় তাকে পুড়িয়ে দেয়া হয়েছে, যা মৃ’ত্যুশয্যায় নুসরাত বলে গেছে। ১০ এপ্রিল ঢাকা মেডিকেল কলেজ হাস*পাতালের শেখ হাসিনা বার্ন ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় নুসরাতের মৃ’ত্যু হয়।

আপনার মতামত দিন

Your email address will not be published. Required fields are marked *

  • *
  • এই বিভাগের সর্বাধিক পঠিত

    আরও খবর

    kidarkar