kidarkar

সৌদি সরকারের আত্মঘাতী এ সিদ্ধান্তে সর্বশান্ত হাজার হাজার বাংলাদেশী প্রবাসী!

বাংলাদেশ

রানা মিয়া | ২৩ অক্টোবর ২০১৯, বুধবার | সর্বশেষ আপডেট: ০৫:৫৯ অপরাহ্ন

নিজস্ব প্রতিবেদক : ২০১৯ সালে সর্বমোট ১৬ হাজার বাংলাদেশিকে ফেরত পাঠাতে যাচ্ছে সৌদি আরব। এর মধ্যে কয়েক দফায় সহস্রাধিক বাংলাদেশি কর্ম হারিয়ে সৌদি থেকে দেশে ফিরেছে। এ নিয়ে গত ৫ বছরে ৭৯ হাজার ১০৬ বাংলাদেশি শ্রমিককে নিজ দেশে ফেরত পাঠাচ্ছে দেশটি।

ইউএনবি’র এক প্রতিবেদনে বলা হয়েছে, প্রায় অনেক শ্রমিকদের বৈধ কাগজ থাকা সত্ত্বেও জোর পুর্বক তাদেরকে ফিরিয়ে দেওয়া হচ্ছে বাংলাদেশে।

মাইগ্রেশন নিয়ে এক অনুষ্ঠানে ব্রাক প্রধান জনাব হাসান বলেন, চলতি মাসে ৫৩৪ ও গত সেপ্টেম্বর মাসে ১৭৬ জন শ্রমিককে বাংলাদেশে ফেরত পাঠায় সৌদি সরকার।

তিনি আরও বলেন, যদি কোন শ্রমিক কোন অপরাধ বা অবৈধ কাজে লিপ্ত হয় তবেই তাদেরকে দেশে ফেরত পাঠানো হবে। কিন্তু কয়েক বছর যাবত বাংলাদেশি শ্রমিক কোন অপরাধ বা অবৈধ কাজে লিপ্ত না হওয়ার সত্ত্বেও জোর করে বের করে দেওয়া হচ্ছে দেশটি থেকে।

মি হাসান বলেন, এ ব্যপারে বাংলাদেশে থাকা সৌদি এম্বাসিদের একটু খতিয়ে দেখা উচিত এবং এর একটা সমাধান আনা উচিত।

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অফ ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেনসিস (বাইরা) সাধারণ সম্পাদক শামীম আহমেদ চৌধুরি বলেন, বাংলাদেশি শ্রমিকদের দুটো কারণে ফেরত পাঠানো হচ্ছে। ১) যাদের কাছে কোন বৈধ কাগজ নেই। ২) যাদের কাছে বৈধ কাগজ আছে কিন্তু তাদের নিজেদের কাজের বাহিরেও অন্যান্য কাজ যেমন, যেমন সবজি বিক্রি বা হকারি করছে তাদেরকে ফেরত পাঠানো হচ্ছে।

আপনার মতামত দিন

Your email address will not be published. Required fields are marked *

  • *
  • এই বিভাগের সর্বাধিক পঠিত

    আরও খবর

    kidarkar