kidarkar

পাপনের অটো, সাকিবের মটো

খেলাধুলা

রানা মিয়া | ২৩ অক্টোবর ২০১৯, বুধবার | সর্বশেষ আপডেট: ১০:২২ পূর্বাহ্ন

দেশের ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান পাপন ক্রিকেটারদের দাবি-দাওয়া ও তার টাইমিং নিয়ে ষড়যন্ত্র দেখছেন। কারা ষড়যন্ত্র করছে সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে তিনি বেশ কয়েকবার বলেছেন, এটা সকলেই অটো জেনে যাবেন।

এই অটো জেনে যাওয়ার উপায় ও প্রক্রিয়া আমরা জানতে চাই। এখনই চাই।

অন্যদিকে দুই ফর্মের ক্রিকেটে দেশের অধিনায়ক সাকিব আল হাসান তার সহখেলোয়াড়দের নিয়ে ক্রিকেট থেকে দূরে থাকার ঘোষণা দিয়েছেন। এরকম একটি ঘোষণা দেওয়ার পরদিনই দেশের সবচেয়ে বড় টেলিফোন নেটওয়ার্ক গ্রামীণফোনের সঙ্গে চুক্তি করার ঘোষণা এলো। সাকিবের কাছে কি কোনো তথ্য আছে যে বিসিবির সঙ্গে আর যার ঝামেলা হোক তার সঙ্গে কোনো ঝামেলা হবে না? কেমনে জানেন? আসলে সাকিবের মটো বা মূলমন্ত্র কী?

পাপন সাহেব জানিয়ে দিলেন, খেলোয়াড়েরা না খেললে তার কিছু করার নেই। সভাপতির উপযুক্ত কথাই বটে! এখনকার খেলোয়াড়েরা না খেললে অন্যরা খেলবে। উনি একজন কর্পোরেট বসই বটে। চাকরি ভালো না লাগলে ছেড়ে দিন, নতুন কাউকে চাকরি দেওয়া হবে! বিসিবির সভাপতি বলছেন, এইসব দাবি নিয়ে কেন আন্দোলন করতে হবে? তার কাছে আগে এলে তো সব দাবিই মেনে নেওয়া হতো। তার মানে, দাবি যৌক্তিক, অযৌক্তিক হলো সংবাদ সম্মেলন করে সে দাবি পেশ করা।

তাহলে বিসিবি কেন আগে থেকেই এগুলো করলেন না? বিসিবি সভাপতি বারবার তার বিশ্বাসের কথা বলছেন, এক-দুইজন বাদে বাকি খেলোয়াড়েরা এই গেম প্ল্যান সম্পর্কে জানতেন না। বিসিবি সভাপতি নিশ্চিত করে কীভাবে একথা জানতে পারলেন তা তো আমাদের জানালেন না। তবে কি বিসিবি এক বা দুইজন খেলোয়াড়কে টার্গেট করছে? কেন?

সাকিবের কথায় ফিরে আসি। ওয়ান ডে ক্রিকেটে অধিনায়ক মাশরাফি ফেসবুক স্ট্যটাসে জানিয়েছেন, খেলোয়াড়দের এই আন্দোলন সম্পর্কে কিছু জানতেন না। সাকিব কি অনেক স্পন্সরশিপ কমিটেমন্ট অনেক বিজ্ঞাপন অনেক দেশের অনেক পিএল খেলার ফাঁকে একটু সময় পাবেন, মাশরাফির ব্যাপারটা আমাদের জানাতে? সাকিব কোটি টাকার বা শত কোটি টাকার স্পন্সরশিপ নেন, আমার তাতে কোনো আপত্তি নেই বরং একটু খুশিই হওয়ার আছে। কিন্তু ক্রিকেট থেকে দূরে থাকার ঘোষণা দেওয়ার পরদিনই এত ঢাক-ঢোল পিটিয়ে গ্রামীণফোনের জার্সি পরার মটোটা কী?

লেখক: প্রধান, ডয়চে ভেলে বাংলা বিভাগ।

বাংলাদেশ জার্নাল/এইচকে

আপনার মতামত দিন

Your email address will not be published. Required fields are marked *

  • *
  • এই বিভাগের সর্বাধিক পঠিত

    আরও খবর

    kidarkar