kidarkar

সাবের হোসেনের তোপে পাপন

খেলাধুলা

রানা মিয়া | ২৩ অক্টোবর ২০১৯, বুধবার | সর্বশেষ আপডেট: ১০:১৬ পূর্বাহ্ন

হঠাৎ উত্তাল দেশের ক্রীড়াঙ্গন। বেতন- ভাতা থেকে শুরু করে ক্রিকেটের মান উন্নয়ন কিংবা বিপিএল, এনসিএল এর মত ঘরোয়া ক্রিকেট থেকে বিসিবির হস্তক্ষেপ নিয়ে মোট ১১ দফা দাবিসহ ধর্মঘটের ডাক দেন ক্রিকেটাররা। যার প্রেক্ষিতে বিসিবি সভাপতি বলেন ‘ষড়যন্ত্রের’ শিকার ক্রিকেট। এমন কিছু হবে সেটা আশঙ্কা করেছিলেন সাবেক সভাপতি সাবের হোসেন। নিজের ভবিষ্যদ্বাণী সত্য হওয়ায় হতাশার কথাও জানিয়েছেন।

জাতীয় দল ও প্রথম শ্রেণির ক্রিকেটারদের এভাবে দাবি আদায়ের জন্য ধর্মঘটে নামার পেছনে বোর্ডের অদক্ষতার দোষ দেখছেন সাবের হোসেন চৌধুরী। আর সে সঙ্গে স্বার্থের সংঘাত, তারই পরিণতিকে দেখছেন। ক্রিকেটাররা ধর্মঘটের ডাক দিয়েছে, ভারত সফর শঙ্কার মুখে। এমন কিছু হবে সেটা বহুদিন ধরেই টের পাওয়া যাচ্ছিল। খেলোয়াড়েরা আরও অনেক কিছুই চাইতে পারত।

ক্রিকেটারদের ডাক দেওয়া ১১ দফা দাবিসহ ধর্মঘটের জবাবদিহিতা মুলক সংবাদ সম্মেলনে এসে বিসিবি সভাপতি বারবার এটাকে ষড়যন্ত্র বলে আখ্যায়িত করেছেন। বিসিবি সভাপতির এমন ব্যক্তব্যর বিষয় জানতে চাইলে বিসিবির সাবেক সভাপতি সাবের হোসেন চৌধুরী বলেন -বিসিবি সভাপতির প্রায় ৫০ মিনিটের লম্বা সংবাদ সম্মেলনে ক্রিকেটারদের নিয়ে অনেক কথাই বলেছেন। বেশ কিছু মন্তব্যই ছিল ক্রিকেটারদের জন্য অপমানদায়ক। এর মাঝে কিছু বিসিবির সাবেক কর্তাদের দিকেও ইঙ্গিতে কড়া মন্তব্য করা হয়েছে। আর পুরো সংবাদ সম্মেলনেই ষড়যন্ত্র তত্ত্বের কথা বলেছেন, দু-একজন ক্রিকেটার আর বাইরের কিছু শক্তি এতে ভূমিকা রাখছেন। বিসিবি সভাপতির এমন আচার আচরণ বলে দেয় উনি নিজেকে বাছাতে এমন মন্তব্য করেন।

সাবেক বোর্ড সভাপতি সাবের হোসেন চৌধুরী বলেন, ‘সাকিব, তামিম, মুশফিক, মাহমুদউল্লাহ দেশের ক্রিকেটকে এগিয়ে নিয়েছেন অনেক। তারা দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র করছেন এটা বিশ্বাসযোগ্য নয়’।

সাবেক বোর্ড সভাপতি আরো বলেন, ক্রিকেটারদের দাবি ব্যক্তিগত আক্রমণ হিসেবে নেওয়া ঠিক হয়নি নাজমুল হাসানের। এসব দাবি ক্রিকেটাররা বিসিবি সভাপতিকে হেয় করার জন্য বলেননি। এসব দাবি সমস্ত ক্রিকেটারদের। সেগুলোই তুলে ধরেছেন তারা। তাই আসছে ভারত সফরকে সামনে রেখে এ সমস্যার সমাধান কামনা করছেন তিনি।

বাংলাদেশের টেস্ট মর্যাদা প্রাপ্তিতে বড় ভূমিকা রেখেছিলেন সে সময়কার বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি সাবের হোসেন। যে স্বপ্ন নিয়ে এত দ্রুত টেস্ট মর্যাদা পাওয়া, তা পূরণ হয়নি। বাংলাদেশের ক্রিকেটে অবকাঠামোগত উন্নতি দীর্ঘ দুই দশকেও হয়নি। এ নিয়ে মাঝে মাঝেই টুইটারে হতাশার কথা জানান সাবেক সভাপতি। বাংলাদেশের ক্রিকেটের সব ধরনের সমস্যার কথা কাল তুলে ধরেছেন তামিম-সাকিবরা।

ক্রিকেটারদের উদ্যোগকে স্বাগত জানিয়ে তিনি বলেছেন, ‘খেলোয়াড়দের দাবির সঙ্গে আমি একমত। এমন কিছু হবে সেটা বহুদিন ধরেই টের পাওয়া যাচ্ছিল। খেলোয়াড়েরা আরো অনেক কিছুই চাইতে পারত। আশা করি বিসিবি এ দাবির মাঝেও ষড়যন্ত্র খুঁজে পাবে না।’

ফিকা বাংলাদেশের ক্রিকেটারদের আন্দোলেনে সমর্থন দিয়েছে এর প্রেক্ষিতে সাবের হোসেন বলেন ‌এরপর অস্ট্রেলিয়া দলের অধিনায়কও সমর্থন করতে পারেন। ক্রিকেটারদের দাবিকে তাই অগ্রাহ্য না করে বরং নিজ উদ্যোগে খেলোয়াড়দের সঙ্গে বিসিবির বৈঠক করা উচিত

আপনার মতামত দিন

Your email address will not be published. Required fields are marked *

  • *
  • এই বিভাগের সর্বাধিক পঠিত

    আরও খবর

    kidarkar