ইরানি তেলের জাহাজে দুটি রকেট হা` মলা চালিয়েছে সৌদি কোস্ট গার্ড

সৌদি আরবের সমুদ্র উপকূলে শুক্রবার একটি ইরানি তেলের জাহাজে দুটি রকেট হামলা চালিয়েছে সৌদি কোস্ট গার্ড। এতে তেলের জাহাজটি চরমভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে। জাহাজটি থেকে তেল ছড়িয়ে পড়ছে লোহিত সাগরে। ইরান পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে খবরটি নিশ্চিত করেছে ইরানের রাষ্ট্রায়ত্ত সংবাদসংস্থা ইরনা (আইআরএনএ)।

ইরানের সরকারি টেলিভিশন চ্যানেলে বলা হয়, দ্য সাবিতি নামের জাহাজটি ইরান জাতীয় তেল কোম্পানী(এনআইওসি) এর মালিকানাধীন ছিল। ইরনা জানায়, শুক্রবার সকালে সৌদির রাজধানী জেদ্দার পোর্ট থেকে ৬০ মাইল দূরে ‘রেড সী’তে এই হামলাটি চালানো হয়েছে।

রেড সী ও গালফ সমুদ্র সীমায় বিরোধপূর্ণ দুই দেশের মধ্যে এটিই সর্বশেষ হামলার ঘটনা। তেল রপ্তানির ক্ষেত্রে পৃথিবীর অন্যতম প্রধান রুট বলে গণ্য হয় রেড সী। এই রুট দিয়ে ভারত মহাসাগর ও সুয়েজ খাল হয়ে সারা বিশ্বে তেল রপ্তানি করা হয়। সর্বশেষ এই হামলার পর প্রধান দুই তেল যোগানদাতা দেশের মধ্যে চলমান বিরোধ নতুন করে উস্কে ওঠায় বিশ্ব তেল বাজারে বিরূপ প্রভাব পড়বে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

হামলার ঘটনাটি জানার পরপরই বিশ্ববাজারে তেলের দাম ইতিমধ্যে এক ধাপ বেড়ে গেছে। বাণিজ্য বিশেষজ্ঞরা বলছেন, এ ঘটনার ফলে ‘রেড সী’তে খনিজ তেল ছাড়াও অন্য সকল ধরনের পণ্যের শিপিং খরচও বেড়ে যাবে।

এদিকে সৌদি আরব সরকার এই হামলার জন্য এখন পর্যন্ত কোনরকম দায় স্বীকার করেনি। ওই অঞ্চলের দায়িত্বে থাকা মার্কিন বাহিনীর পঞ্চম নৌবহর দাবি করেছে, তারা ইরানি জাহাজটির বিধ্বস্ত হওয়ার খবর সম্পর্কে অবগত হয়েছেন। কিন্তু আর কোন তথ্য তাদের কাছে নেই।