গ্যাস্ট্রিকে ভুগছেন? জেনে নিন মুক্তির উপায়

লাইফস্টাইল ডেস্ক : দৈনন্দিন জীবনের ব্যস্ততার মাঝে আমাদের পেটে যে সব সমস্যা দেখা যায় তার মধ্যে গ্যাস্টিক অন্যতম। গ্যাস্ট্রিকের সমস্যাকে ছোট মনে করে অবহেলা করলে তা অদূর ভবিষ্যতে গিয়ে মারাত্মক আকার ধারণ করতে পারে। মূলত খাদ্যাভ্যাস, অসংযমী জীবনযাপনের কারণেই গ্যাস্ট্রিকের সমস্যা হয়ে থাকে। তাই দৈনন্দিন রুটিনের পরিবর্তন না করতে পারলে সেই গ্যাস্ট্রিকের সমস্যা থেকেই যায়। জেনে নেওয়া যাক গ্যাস্ট্রিক সমস্যা থেকে মুক্তির কয়েকটি উপায় ।

১. পর্যাপ্ত পানি পান- পানি শরীরের ক্ষতিকর টক্সিন দূরে রাখে এবং খাবার হজমের ক্ষেত্রে বিশেষ ভূমিকা পালন করে। তাই গ্যাস্ট্রিক সমস্যা দূরে রাখতে গেলে প্রচুর পরিমাণে পানি খাওয়া দরকার।

২. আঁশযুক্ত খাবার খান- নিত্যদিনের ডায়েটে মাছ, মাংস, ডিম রাখা আবশ্যিক। কিন্তু এইসব খাবারের পাশাপাশি প্রয়োজন আঁশযুক্ত খাবার খাওয়া। যদি মাংস বা মাছের তরকারি আলু, শিম, মটরশুঁটি জাতীয় খাবারের সঙ্গে মিশিয়ে রান্না করা হয় তাহলে তা গ্যাস্ট্রিক সমস্যার জন্য খুবই উপকারি।

৩. ভালো করে চিবিয়ে খান- অনেকেই ব্যস্ততার মধ্যে খাবার একটু চিবিয়েই গিলে ফেলেন। ফলে খাবার ঠিক করে হজম হতে পারে না। এই অভ্যাস ভবিষ্যতে গ্যাস্ট্রিক সমস্যার সৃষ্টি করে। তাই ভাল করে চিবিয়ে খাবার খাওয়া অভ্যাস করুন।

৪. হাঁটাচলা ও শারীরিক পরিশ্রম করুন- নিয়মিত হাঁটার অভ্যাস খাবার হজমের জন্য খুব উপকারি। তাই গ্যাস্ট্রিকের সমস্যা দূরে রাখতে গেলে এই অভ্যাসটি আয়ত্ত করুন।

৫. খেয়েই ঘুম নয়- খাবার খেয়েই ঘুমিয়ে পড়ার অভ্যাস অনেকেরই থাকে। এটি খুবই ক্ষতিকারক। এতে হজমেরও অসুবিধা হয়, শরীরে মেদও বাড়ে। তাই খেয়ে নিয়ে ঘুমানোর আগে খানিক হেঁটে নিলে সব সমস্যা দূর হয়।

৬. চা-কফি কম খান- অনেকেই দিনে ৩-৪ কাপের বেশি চা বা কফি পান করেন যা গ্যাস্ট্রিক সমস্যার অন্যতম প্রধান কারণ। চা-কফি দেহকে পানিশূন্য করে তোলে এবং হজমের সমস্যা সৃষ্টি করে। তাই চা-কফি একটু কমই খান।