কুরআন তেলাওয়াতরত ২৭ শিক্ষার্থী অ’গ্নিকা’ণ্ডে নি’হত

লাইবেরিয়ার রাজধানী মনরোভিয়ার পেয়নেসভিল এলাকার একটি ইস’লামিক স্কুলে গত বুধবার ১৮ সেপ্টেম্বর ভয়াবহ অ’গ্নিকা’ণ্ডের ঘটনা ঘটে। এ ঘটনায় শি’শুসহ ২৭ শিক্ষার্থী নি’হত হয়েছে বলে জানা যায়। অ’গ্নিকা’ণ্ডের সময় স্কুলের শিক্ষার্থীরা শ্রেণিকক্ষে কুরআনুল কারিম তেলাওয়াত করছিলো। খবর আনাদুলো এজেন্সি।

দেশটির জাতীয় টেলিভিশনে ঘটনার বর্ণনা দিতে গিয়ে পু’লিশের মুখপাত্র মু’সেস কার্টার জানান, অ’গ্নিকা’ণ্ডের শি’শু শিক্ষার্থীরা শ্রেণিকক্ষে কুরআন পড়ছিল। তবে অ’গ্নিকা’ণ্ডের সূত্রপাত হয় কী’ভাবে, তা এখনো জানা যায় নি। দেশটির এই অ’গ্নিকা’ণ্ড থেকে দুই শিক্ষার্থীসহ এক শিক্ষক উ’দ্ধার হতে সক্ষম হয়েছেন।

অ’গ্নিকা’ণ্ডের এক প্রত্যক্ষদর্শী জানান, ‘আ’গুনের শব্দে তিনি ঘুম থেকে জেগে ওঠেন এবং সবাই সাহায্যের জন্য এগিয়ে আসতে বলেন। আ’গুন এত ভয়াবহ ছিল যে, মনে হচ্ছিলো পুরে এলাকা লালবর্ণ ধারণ করেছে। সবকিছুই পুড়ে যাচ্ছে।

দেশটির সরকারি কর্মক’র্তাদের তথ্য মতে অ’গ্নিকা’ণ্ডে মৃ’ত্যুবরণকারীদের মধ্যে কয়েকজনের বয়স ১০ বছরের নিচে। তবে এর চেয়ে বেশি বয়সের শি’শুও ছিল।

লাইবেরিয়ার প্রেসিডেন্ট জর্জ উইয়াহ অ’গ্নিকা’ণ্ডের ঘটনাস্থল পরিদর্শন এবং নি’হতদের পরিবারের সঙ্গে দেখা করেন এবং সমবেদনা জ্ঞাপন করেন।

এক টুইট বার্তায় তিনি বলেন, ‘গত রাতে পেয়নেসভিলে শহরের স্কুল ভবনটিতে ভয়াবহ অ’গ্নিকা’ণ্ডে নি’হত ছেলেমেয়েদের পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানাচ্ছি।

তিনি আরও বলেন, নি’হতদের পরিবার এবং লাইবেরিয়ার সব মানুষের জন্য এটি সত্যিই একটি কঠিন সময়। আমি এই ঘটনায় দেশের গোটা ইস’লামিক কমিউনিটির কাছে গভীরভাবে দুঃখপ্রকাশ করছি।