ঘরহীন মানুষদের জন্য সুখবর

যাদের জমি আছে কিন্তু ঘর নেই তাদেরকে ঘর নির্মাণ করে দেবে সরকার। গত মঙ্গলবার বিডি২৪লাইভকে দেয়া এক সাক্ষাৎকারে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (ত্রাণ) মো. আকরাম হোসেন এ তথ্য জানান।

সাক্ষাৎকারে তিনি বলেন, পুনর্বাসন একটি চলমান প্রক্রিয়া। এটা অব্যাহত আছে। বাংলাদেশ তো দুর্যোগপূর্ণ দেশ। বিভিন্ন সময়েই বন্যা হয়ে থাকে। এবারও বন্যায় ২৯ টি জেলা ক্ষতিগ্রস্ত হয়েছে। সেখানে আমরা প্রচুর সাহায্য করেছি। চাল, শুকনো খাদ্য ও নগদ টাকা দিয়েছি।

তিনি বলেন, গত বছর আমরা ঘর তৈরি করে দিয়েছি।‌ এবারও আমরা ঘর তৈরি করে দেব। যাদের ঘর-বাড়ি নাই এবং দুর্দিনের মধ্যে আছে তাদের দুই শতাংশ জায়গা থাকলেও আমরা সেখানে ঘর তৈরি করে দেব।

মো. আকরাম হোসেন বলেন, গত বছর থেকে ঘর দেওয়া শুরু হয়েছে। দুর্যোগের কারণেই এই ঘরগুলো নির্মাণ করে দেওয়া হচ্ছে। এবার ২৩ হাজারের বেশি ঘর নির্মাণ করে দেয়া হবে। তবে বিষয়টি এখনো চূড়ান্ত হয় নি।

তিনি বলেন, গত বছর ১১ হাজার ৬০৪টি ঘর নির্মাণ করে দেয়া হয়েছে। এতে ব্যয় হয়েছিল ৩০০ কোটি টাকা। এবার আমরা ৭০০ কোটি টাকার উপরে বাজেট রেখেছি।

অতিরিক্ত সচিব বলেন, গতবার প্রত্যেকটি ঘর নির্মাণে খরচ হয়েছিল ২ লাখ ৬০ হাজার টাকা। তবে এবার প্রত্যেকটি ঘরের জন্য বরাদ্ধ রাখা হয়েছে ৩ লাখ টাকা করে।

তিনি আরও বলেন, সারাদেশেই এসব ঘর নির্মাণ করে দেয়া হবে। তবে যারা বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে তাদেরকেই ঘর দেওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে। কারণ, তারা তো বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে।

সুত্র: শাহাদাত হোসেন রাকিব: সিনিয়র করেসপন্ডেন্ট: বিডি২৪লাইভ