প্রবাসীদের একটু পরিত্রান দিলেন সৌদি সরকার

দিন দিন যেভাবে সংকোচিত হয়ে আসছিলো সৌদি আরবের শ্রমবাজারে, এবার সেখানে একটু পরিত্রান দিয়েছে সৌদি সরকার।বিশেষ করে বিভিন্ন ক্ষেত্রে সৌদি করণের ফলে অনেক প্রবাসীই আতংকিত হয়ে পড়ছিলেন।এরই পরিপ্রেক্ষিতে বিদেশি শ্রমিকদের ওপর নতুন ট্যাক্স আরোপ করবে না সৌদি আরব। এবার জানা গেছে, প্রবাসীদের নিয়োগ ও ওয়ার্ক পারমিটের ক্ষেত্রে ৬০টি চাকরির ক্ষেত্র বাতিল করাও হবে না। মাত্র ১৯টি চাকরির ক্ষেত্র সীমিত করা হচ্ছে।

সৌদি আরবে প্রচুর পরিমানে প্রবাসী শ্রমিকরা অবস্থান করছেন। সেদেশের তুলনায় এসব প্রবাসীরা মোটামুটি নিম্ন আয়েরই বলা চলে। এদিকে সৌদি আরবের অর্থনীতিতে সচলতা আনতে নানা রকম পদক্ষেপ নিচ্ছে সৌদি সরকার। যার ফলে টেক্স আরোপসহ নানা পদক্ষেপ উল্লেখযোগ্য। যা সেদেশের নাগরিকসহ সবার উপর প্রযোজ্য হয়েছিলো। তবে এবার সৌদি উচ্চমহলের নির্দেশে প্রবাসীদের এসব টেক্সের বাইরে রাখা হচ্ছে।

সৌদিতে প্রবাসী শ্রমিকদের নতুন করে কোনো ট্যাক্স দিতে হবে না বলে নিশ্চিত করেছে শ্রম ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয় (এমএলএসডি)। প্রবাসী শ্রমিকদের মাসিক বেতন ৩ হাজার সৌদি রিয়ালের বেশি হলেই তাদের ১০ শতাংশ ট্যাক্স দিতে হবে বলে যে খবর ছড়িয়েছে তা সত্য নয় বলেও উল্লেখ করা হয়েছে।

কিছুদিন আগে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের পক্ষ থেকে জানানো হয়েছিল, মূল্য সংযোজন কর ধার্য করা হবে। ফেডারেল ট্যাক্স অথরিটির নতুন কর পদ্ধতির আওতায় আরো পণ্য ও সেবার উপর ভ্যাট ও ট্যাক্স জারি হচ্ছে। যেসব ব্যবসায় তিন লাখ পঁচাত্তর হাজার দিরহাম বা তার বেশি আয় হবে সে সব প্রতিষ্ঠানকে ভ্যাট এর আওতায় আনা হচ্ছে। তবে প্রবাসী শ্রমিকরা এই ট্যাক্সের আওতায় থাকছেন না।