যে কারনে ‘অ্যাম্বুলেন্স’ শব্দটি লেখা থাকে উল্টো করে

সাধারণত মুমূর্ষ রোগীদের দ্রুত হাসপাতালে নিয়ে যাওয়ার জন্য ’অ্যাম্বুলেন্স’ বা ’রোগীবাহী গাড়ি’ ব্যবহার করা হয়। এসব গাড়ি সাধারণত খুব দ্রুতগামী হয়। তবে কখনো আপনি খেয়াল করে দেখেছেন কি, এই অ্যাম্বুলেন্সের সামনের অংশে ‘অ্যাম্বুলেন্স’ বা ‘AMBULANCE’ শব্দের অক্ষরগুলি উল্টো করে লেখা থাকে? কেন এমনটা হয়ে থাকে? এটা কি কোনো ভুল নাকি এর পেছনে রয়েছে কোনো ব্যাখ্যা?

আমরা আয়নায় যখন কোনো জিনিসের প্রতিবিম্ব দেখি তখন তা আনুভূমিকভাবে উল্টো দেখি। যেমন আয়নায় আমাদের ডান হাতকে বাম হাত দেখায়। ঠিক তেমনি আয়নায় কোনো শব্দ দেখলে তা উল্টো দেখা যায়। যা বাস্তবে ডান থেকে শুরু হয় তা আয়নায় বাম থেকে।

গাড়ির সামনে যে লুকিং গ্লাস থাকে তাতে ড্রাইভার পেছনে থাকা গাড়ির অবস্থান দেখতে পারেন। আম্বুলেন্সের সামনে কোনো গাড়ি থাকলে সে গাড়ির ড্রাইভার লুকিং গ্লাসে উল্টো অ্যাম্বুলেন্স এর সঠিক প্রতিবিম্ব দেখতে পাবেন এবং সহজে অ্যাম্বুলেন্সের জন্য পথ ছেড়ে দিতে পারবেন।

মূলত এই ভাবনা থেকেই অ্যাম্বুলেন্সের সামনে ‘AMBULANCE’ শব্দটি উল্টো করে লেখা থাকে। এখন অনেকের প্রশ্ন থাকতে পারে যে অ্যাম্বুলেন্সের তো ভিন্ন সাইরেন রয়েছেই, যার মাধ্যমে সহজে তা চেনা যায়। তাহলে এই লেখার কী দরকার? এক্ষেত্রে অ্যাম্বুলেন্সের জরুরী অবস্থান বোঝাতে শ্রবণ ও দৃষ্টি শক্তি উভয়কে কাজে লাগানোর জন্যই এই ব্যবস্থা করা হয়েছে।