অবশেষে কাশ্মীর নিয়ে মুখ খুললেন ভারতের সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং

জম্মু ও কাশ্মীর থেকে ধারা-৩৭০ বিশেষ রাজ্যের মর্যাদা প্রত্যাহার করে নিয়েছে ভারত সরকার। ৩৭০ ধারা প্রত্যাহার করা নিয়ে এবার মুখ খুললেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং।

জুলাইয়ে হায়দরাবাদে মারা যান তার সহকর্মী এবং প্রাক্তন কংগ্রেসনেতা এস জয়পাল রেড্ডি। তার প্রতি শ্রদ্ধা জানিয়ে এসব কথা বলেন প্রাক্তন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, ৩৭০ ধারা প্রত্যাহার করার সিদ্ধান্ত দেশের অনেকেই পছন্দ নয় এবং এই পরিস্থিতি থেকে বিজয়ী হতে ভারতের ধারণার জন্য জম্মু ও কাশ্মীরের বাসিন্দাদের বক্তব্য শুনতে হবে।

প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং আরও বলেন, একটি গভীর সঙ্কটের মধ্যে দিয়ে যাচ্ছে ভারত এবং প্রয়োজন সমমনোভাবাপন্ন মানুষদের সহযোগিতা।

তার কথায়, আমাদের দেশের অনেক মানুষের পছন্দই ফলাফল নয়। এই সমস্ত মানুষের কথাও শোনা উচিত। এটার জন্য আমাদের কথা বলতে হবে যাতে আমরা নিশ্চিত করতে পারি, যে অদূর ভবিষ্যতে, ভারতের যে ধারণা আমাদের কাছে সবচেয়ে পবিত্র, তা যেন জয়ী হয়।

জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহার করে নিয়েছে কেন্দ্রীয় সরকার। পাশাপাশি রাজ্যটিকে ভেঙে দিয়ে দুটি কেন্দ্রশাসিত অঞ্চল করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। ১৪৪ ধারা জারি করা হয়েছে সেখানে।

এদিকে বিক্ষিপ্ত কিছু ঘটনা ছাড়াই সোমবার জম্মু ও কাশ্মীরে শান্তিতে ঈদ উদযাপিত হয়েছে। তবে শ্রীনগরে রাস্তাঘাট নিরাপত্তাকর্মীদের সজাগ দৃষ্টি থাকায় উৎসবের মেজাজ ছিল অন্যরকম। সূত্র : এনডিটিভি