নিজেকে জানতে বিয়ে করুন

বিশেষ প্রতিনিধি
  • আপডেট সময় রবিবার, ১৬ সেপ্টেম্বর, ২০১৮
  • ৩১ বার পড়া হয়েছে
marriage

সক্রেটিস বলেছিল “Know thyself” নিজেকে জানো। নিজেকে কিভাবে জানবো সেটা কিন্তু এ মহামতি বলে যাননি। নিজেকে জানার অনেক চেষ্টা করেও ব্যর্থ হয়ে শেষ পর্যন্ত বিয়ে করে ফেলি।

এই বিয়েটা না করলে কখনোই জানতাম না, আমি এতো বোকা, অগোছালো, নোংরা, বেহিসেবি, উদাসীন, অলস ইত্যাদি ইত্যাদি। বিয়ের পরই জানতে পারি আমি ঘুমের মধ্যে মৃদু নাক ডাকি, বিছানাপত্র বইখাতা অগোছালো করে রাখি, বাজার থেকে পঁচা মাছ কিনি, বাসি সবজি কিনি, আমার বৈষয়িক বুদ্ধি নেই, সর্বোপরি বিয়ে না করলে জানাই হতোনা আমার মতো লোকের কখনোই বিয়ে করা উচিৎ না।

আমার দাদা-দাদাীর অনেকগুলো বাচ্চাকাচ্চা। কিন্তু ‍উনাদের মধ্যে খুব যে একটা প্রেম ভালোবাসা ছিল সে দুর্নাম উনাদের শত্রুরা করতে পারবেনা। তো আমার সে দাদা মৃত্যুর পূর্বে আমার বাবাকে উপদেশ দেন, “বাপ আর যাই করিস, বিয়ে করিসনা। এই বিয়েই আমার জীবনটা শেষ করে দিলো। কথা দে তুই বিয়ে করবি না। কথা দে…।” – বাবা আমি কথা দিলাম, ‍মৃত্যুর পূর্বে আমার সন্তানকেও এ উপদেশ দিয়ে যাবো।

বাবা কথা রেখেছেন। তিনি আমাকে একই উপদেশ দিয়েছেন। আমিও তাকে কথা দিয়েছি আমার সন্তানকেও একই উপদেশ দিয়ে যাবো। আমার ছেলে ক্লাস এইটে পড়ে। ভাবলাম উপদেশটা এখন দেয়া যায়। বিয়ের নানা অপকারিতা উল্লেখ করে ছেলেকে উপদেশ দিলাম যেন বিয়ে না করে। সবশুনে ছেলে বললো..‘তাহলে তুমি বিয়ে করেছো কেন?’ থতমত খেয়ে বললাম, ঠিকআছে আর করবো না।

বিয়ের আগে প্রণয়ের সময় বউকে বলেছিলাম, তোমার জন্য নরক পর্যন্ত যেতে রাজি। ঈশ্বরকে ধন্যবাদ তিনি খুব তাড়াতাড়িই আমাকে সে সুযোগ করে দিয়েছেন। বিয়েকে বলা হয়ে থাকে দিল্লী কা লাড্ডু। যা খেলেও পস্তাবেন, না খেলেও পস্তাবেন। তবে বুদ্ধিমানরা বলেন পস্তাবেনই যেহেতু খেয়ে পস্তানোই ভালো।

পরিচিত কেউ আমার কাছে বিয়ের পরামর্শ চাইলে আমি বলি, কেন বিয়ে করা উচিৎ নয় সেটা জানার জন্য হলেও অন্তত একবার বিয়ে করা উচিৎ। বিয়ে নাকি মানুষের জীবনের চরমতম ভুলগুলির একটি। তবে এই একটি ভুলের কাছে আমি ঋণী। এই ভুলটি না করলে জীবন অশুদ্ধই থেকে যেতো।

লেখক- ফোরকান ওয়াহিদ

বন্ধুকে সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও যা পড়ে দেখতে পারেন
Copyright © 2021 All rights reserved www.mediamorol.com
Developed By Kidarkar IT Solution