ভারতে বৈধতা পেলো সমকামীতা

বিশেষ প্রতিনিধি
  • আপডেট সময় বৃহস্পতিবার, ৬ সেপ্টেম্বর, ২০১৮
  • ৩৫ বার পড়া হয়েছে
somokamita

ভারতের সুপ্রিম কোর্ট মামলার রায়ে বলেছে সমকাম অপরাধ নয়। বৃহস্পতিবার রায় ঘোষণা করে প্রধান বিচারপতি দীপক মিশ্র জানিয়ে দিলেন, সমকাম অপরাধ নয়। কেউ তার ব্যক্তি স্বাতন্ত্রকে এড়িয়ে যেতে পারে না। এখনকার সমাজ ব্যক্তি স্বাতন্ত্রের প্রশ্নে অনেক বেশি অনুকূল। ভারতের সংবিধান একজন সাধারণ নাগরিককে যেসব অধিকার দেয়, তার সবগুলোই এলজিবিটি কমিউনিটির প্রাপ্য।

ব্রিটিশ আমলে তৈরি এই আইন অনুযায়ী অস্বাভাবিক যৌনতা অপরাধ। এর আগে ২০১৩ সালে সুপ্রিম কোর্ট জানিয়ে দেয় ৩৭৭ খারিজ হচ্ছে না। এবার সেটাই হয়ে গেল। সূত্র এনডিটিভি।

এই ধারা খারিজ করার দাবিতে ফের মামলা হয়েছিল সুপ্রিম কোর্ট। প্রধান বিচারপতি দীপক মিশ্রর নেতৃত্বে পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ এই মামলাটি শুনেছে। এই বেঞ্চে প্রধান বিচারপতি ছাড়াও আছেন বিচারপতি আর এফ নরিমান, এ এম খানউইলকার, ডিওয়াই চন্দ্রচূড় এবঙ্গ ইন্দু মালহোত্রা। জুলাই থেকে শুরু হয়েছে বিচার প্রক্রিয়া । আবেদনকারীরা ব্যক্তিগত অধিকারের পক্ষে সওয়াল করেছেন।

৩৭৭ ধারা অনুযায়ী অস্বাভাবিক যৌনতা অপরাধ। সমকামিতাকে এরই অংশ হিসেবে ধরা হয়। সমকামও অপরাধ ছিল। ১৮৬১ সালের আইন অনুযায়ী এই অপরাধে ১০ বছর পর্যন্ত জেল হতে পারত। কিন্তু এখন আর তা কার্যকর রইল না। সমকামীদের দাবি এই ধারা প্রয়োগ করে তাদের হেনস্থা করা হয়।

মামলার আবেদনকারীর সংখ্যা ছিল পাঁচ জন। এই পাঁচ জন হলেন ভারতনাট্যম শিল্পী নভতেজ সিং জোহার, সাংবাদিক সুনীল মেহেরা, রিতু ডালমিয়া, হোটেল ব্যবসায়ী অমন নাথ এবং আয়েশা কুমার।

শুনানিতে আবেদনকারীদের দাবি ছিল ৩৭৭ ধারা সংবিধানের মূল ধারার বিরোধী। এরকম একটা ধারা বলবত থাকলে সাম্যের অধিকার লঙ্ঘিত হয়, সুবিচার পাওয়ার আশাও থাকে না। তাছাড়া সংবিধান কোনও রকম বৈষম্যকে স্বীকার করে না। শুনানির সময় বিচারপতি ইন্দু মালহোত্রা জানান, পরিবার এবং সমাজের চাপে এ ধরনের মানুষদের অন্য লিঙ্গের সঙ্গে বিয়ে করতে হয় তাতে নানা রকম জটিলতা তৈরি হয়। সূত্রের খবর, সুপ্রিম কোর্টের রায়ের বিরোধিতা করবে না কেন্দ্রীয় সরকার। এর আগে ২০১৩ সালে সুপ্রিম কোর্ট জানিয়ে দেয় ৩৭৭ ধারা খারিজ হচ্ছে না। তারও বছর চারেক আগে ২০০৯ সালে দিল্লি হাইকোর্ট জানায় ৩৭৭ সংবিধানের মূল ধারার পরিপন্থী। তবে সে যুক্তি মানতে চায়নি সুপ্রিম কোর্ট।

বন্ধুকে সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও যা পড়ে দেখতে পারেন
Copyright © 2021 All rights reserved www.mediamorol.com
Developed By Kidarkar IT Solution