হ্যাক হওয়া ফেসবুক আইডি উদ্ধার করবেন যেভাবে

বিশেষ প্রতিনিধি
  • আপডেট সময় সোমবার, ২৭ আগস্ট, ২০১৮
  • ৪২ বার পড়া হয়েছে
facebook-hacked

সামাজিক মাধ্যম ফেসবুক এখন আমাদের জীবনের অনুষঙ্গ হয়ে গেছে। কেবল সময় কাটাতে নয়, ব্যক্তিগত যোগাযোগসহ নানা গুরুত্বপূর্ণ কাজে ব্যবহৃত হচ্ছে ফেসবুক। তাই ব্যবহারের পাশাপাশি এটির নিরাপদ সংরক্ষণও জরুরি।

যেহেতু ফেসবুক ব্যবহার করে ক্রাইম করারও সুযোগ আছে, তাই এজন্য থাকা চাই বাড়তি সতর্কতা। কোনভাবে ফেসবুক আইডি হ্যাক হলে তথা অন্যের দখলে চলে গেলে আপনি পড়তে পারেন বিপদে। তাই কখনো ফেসবুক হ্যাক হলে দ্রুত তা উদ্ধার কিংবা প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে।

এখন জেনে নেয়া যাক কিভাবে হ্যাক হওয়া ফেসবুক আইডি উদ্ধার করবেন। হ্যাক হওয়া আইডি উদ্ধারে ধাপগুলো নিচে তুলে ধরা হলো-

১) প্রথমেই এই লিঙ্কে যান http://www.facebook.com/hacked
২) একটি পেজ আসলে My account is compromised বাটনে ক্লিক করুন।
৩) এই পেজে হ্যাক হওয়া আইডির তথ্য চাইবে। তিনটি অপশনের যেকোনো একটির তথ্য দিন। এরপর সার্চ এ ক্লিক করুন-
৪) আপনার প্রদত্ত তথ্য সঠিক হলে আপনার আইডি দেখাবে। এবার This is My Account এ ক্লিক করুন। ক্লিক করার পর আপনার পুরাতন পাসওয়ার্ডটি চাইবে।

আপনার পুরাতন পাসওয়ার্ডটি দিয়ে Continue বাটনে ক্লিক করলে একটা কনফরমেশন মেসেজ দেয়া হবে। একে একে পরের ধাপগুলো পার করুন।

সাধারণত পরের ধাপে আপনার কাছ থেকে একটা নতুন পাসওয়ার্ড চাওয়া হবে। পরের ফরমগুলো ঠিকঠাক পূরণ করলে আপনার ফেসবুক আইডি আবার ফেরত পেয়ে যাবেন।

বিকল্প পদ্ধতি: যদি ফেসবুক আইডির পাসওয়ার্ড হ্যাক হয় এবং মেইল অ্যাকাউন্ট ঠিক থাকে তবে এই লিঙ্ক থেকে রিকুয়েস্ট পাঠালে পাসওয়ার্ড সমাধান পাওয়া যাবে। https://ssl.facebook.com/reset.php

যদি ওপরের লিঙ্কে কাজ না হয় তবে পাসওয়ার্ডটি পাওয়ার জন্য নিম্নলিখিত লিঙ্কে ক্লিক করতে হবে। পরবর্তী নির্দেশনা অনুযায়ী কাজ করতে হবে। http://www.facebook.com/help/¬identify.php?show_for-m=hack_login_changed

যদি ই-মেইল অ্যাকাউন্টটি পরিবর্তন হয়ে যায় তবে নিম্নলিখিত লিঙ্কে ক্লিক করতে হবে। ফরমটি পূরণ করে পাঠালে ফেসবুকের কর্মকর্তারা যোগাযোগ করবে। https://ssl.facebook.com/help/contact.php?show_form=hacked_self_recovery

আইনি সহযোগিতা নিন: যেহেতু ফেসবুক আইডি ব্যবহার করে আপনাকে বিপদে ফেলতে পারে হ্যাকাররা, তাই হ্যাক হওয়া আইডি উদ্ধার করতে না পারলে দেরি না করে আইনের আশ্রয় নিন।

পুলিশ এবং বিটিআরসিকে ফেসবুক আইডি হ্যাক হওয়ার বিষয়টি জানিয়ে রাখুন। যাতে এই আইডি ব্যবহার করে কেউ অপরাধমূলক কোনো কাজ করলে আপনাকে ঝামেলা পোহাতে না হয়।

মনে রাখবেন- ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়ে গেলে আপনার সামনে দুটি উপায় খোলা। আইডি পুনরুদ্ধার করা কিংবা চিরতরে ডিলেট করে দেয়া। দুটি ক্ষেত্রেই আপনাকে সহযোগিতা করবে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) মন্ত্রণালয়। তারা তিন দিনের মধ্যে আইডি উদ্ধার করে দেবে অথবা আপনার অনুমতিক্রমে ডিলেট করে দেবে।

ফেসবুক আইডি হ্যাক হলে প্রথম কাজ হলো আপনার এলাকার থানায় গিয়ে সাধারণ ডায়েরি তথা জিডি করা। জিডি করা শেষে আপনাকে জিডির একটি কপি দেয়া হবে। এই কপিটি খুব যত্নের সঙ্গে সংরক্ষণ করতে হবে।

জিডি করা শেষে আপনার দ্বিতীয় কাজ হবে আইসিটি মন্ত্রণালয়ের সাইবার নিরাপত্তা হটলাইন- 01766678888 নাম্বারে যোগাযোগ করা। সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত যোগাযোগ করতে পারবেন শুক্রবার ছাড়া।

আপনার কাছে জানতে চাওয়া হবে আইডিটি পুনরুদ্ধার করতে চান নাকি চিরতরে ডিলেট করে দিতে চান। একই সঙ্গে আপনাকে info@cybernirapotta.net এই ইমেইল অ্যাড্রেসটা দিয়ে কিছু তথ্য পাঠাতে বলা হবে।

যে তথ্যগুলো চাওয়া হবে সেগুলো হলো- জিডির স্ক্যান করা কপি, ভোটার আইডি কার্ডের রঙিন স্ক্যান কপি, হ্যাক হওয়া ফেসবুক আইডির লিংক এবং সম্পূর্ণ নতুন খোলা একটি ইমেইল এড্রেস।

সব তথ্য ইমেইলে পাঠানোর পর তিন দিনের ভেতর হ্যাক হওয়া আইডি উদ্ধার করে আপনাকে ফোনে জানিয়ে দেবে আইসিটি মন্ত্রণালয়ের সাইবার নিরাপত্তা বিভাগ।

সৌজন্যে- ২৪লাইভনিউজপেপার

বন্ধুকে সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও যা পড়ে দেখতে পারেন
Copyright © 2021 All rights reserved www.mediamorol.com
Developed By Kidarkar IT Solution