ওয়ানডে ইতিহাসে প্রথমবারের মত জয় পেলো নেপাল

বিশেষ প্রতিনিধি
  • আপডেট সময় শনিবার, ৪ আগস্ট, ২০১৮
  • ৪২ বার পড়া হয়েছে
nepal-cricket

ক্রিকেট অঙ্গনে নেপালি স্পিনার সন্দিপ লামিচানেকে নিয়ে কম মাতামাতি হচ্ছে না। গত আইপিএলে তাকে কিনে নিয়ে হইচই ফেলে দিয়েছিল দিল্লি ডেয়ারডেভিলস। তবে সত্য ঘটনা হচ্ছে, নেপালি ক্রিকেট ইতিহাসে এতদিন কোনো ওয়ানডে জয়ই ছিল না। আইসিসি সহযোগি দেশগুলোর সঙ্গে হয়তো অনেক খেলেছে এবং জিতেছেও; কিন্তু অফিসিয়ালি আন্তর্জাতিক ক্রিকেটে এতদিন জয়হীন ছিল দেশটি। এই প্রথম কোনো ওয়ানডে জয়ের দেখা পেলো নেপালিরা।

নেদারল্যান্ডস সফরে গিয়ে প্রথম ম্যাচে হেরে গেলেও দ্বিতীয় ম্যাচে ১ রানের শ্বাসরূদ্ধকর জয় পেয়েছে নেপাল। ১ রানের এই জয়টিই ইতিহাসে লেখা থাকবে নেপালের। কারণ, এটাই যে তাদের প্রথম জয়। আন্তর্জাতিক ক্রিকেটে এই জয় দিয়েই নতুন অধ্যায়ের পথচলা শুরু হলো তাদের। মজার বিষয় হলো, নেদারল্যান্ডসের বিপক্ষে এই সিরিজের প্রথম ম্যাচই ছিল নেপালের ইতিহাসে প্রথম আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচ। দ্বিতীয় ম্যাচে এসেই জয়ের দেখা পেলো তারা।

nepal-cricketআমস্টলভিনে ভিআরএ গ্রাউন্ডে দ্বিতীয় ম্যাচে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেয় নেপাল। ব্যাট করতে নেমে শুরু থেকেই বিপর্যয়। তবে চার নম্বরে ব্যাট করতে নামা অধিনায়ক পরশ খড়কা কিছুটা রুখে দাঁড়ান। ৬৯ বলে ৬ বাউন্ডারি আর ২ ছক্কায় ৫১ রান করেন তিনি।

দীপেন্দ্র সিং আইরি ১৯ এবং আরিফ শেখ করেন ১৬ রান। তবে টেল এন্ডারে ব্যাট করতে নেমে ঝড়ো ইনিংস খেলেন সোমপাল কামি। ৪৬ বলে ৬১ রানের অসাধারণ এক ইনিংস খেলেন তিনি। ৫টি বাউন্ডারির সঙ্গে ৩টি ছক্কার মার মারেন সোম্পাল।

nepalএই ৬১ রানের ঝড়ো ইনিংসের ওপর ভর করেই ৪৮.৫ ওভারে অলআউট হওয়ার আগে নেপালের সংগ্রহ দাঁড়ায় ২১৬ রান। ৩ উইকেট নেন ফ্রেড ক্লাসেন। ২টি করে উইকেট নেন মাইকেল রিপন এবং পিটার সিলার।

জবাবে ব্যাট করতে নেমে ওয়েসলি বারেসি ৮৯ বলে ৭১ রান করলেও জয়ের নাগাল পায়নি নেদারল্যান্ডস। একেবারে শেষ বলে গিয়ে ২১৫ রানে অলআউট হয়ে যায় ডাচরা। ৩৯ রান করেন ড্যানিয়েল টার ব্রাক। নেপালি স্পিনার সন্দিপ লামিচানে নেন ৩ উইকেট। ২ উইকেট নেন ললিত বান্দারি।

বন্ধুকে সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও যা পড়ে দেখতে পারেন
Copyright © 2021 All rights reserved www.mediamorol.com
Developed By Kidarkar IT Solution